You are currently viewing বইমেলার খোলাচত্বর: কথোপকথন/ আলম খোরশেদ

বইমেলার খোলাচত্বর: কথোপকথন/ আলম খোরশেদ

বইমেলার খোলাচত্বর: কথোপকথন/ আলম খোরশেদ
অমর একুশে গ্রন্থমেলাকে কেন্দ্র করে মন-মানচিত্র সাহিত্যকর্মের বার্তা সাহিত্যের পাঠকদের নিকট পৌঁছে দেয়ার জন্য কবিসাহিত্যিকদের সাক্ষাৎকার প্রকাশ করছে। আজ আমরা কথা বলেছি লেখক-অনুবাদক আলম খোরশেদের সাথে। তাঁর সম্পাদিত অ্যারাইজ আউট অভ দ্য লক গ্রন্থটি লন্ডন ও সিঙ্গাপুরভিত্তিক প্রকাশনা সংস্থা ‘বালেস্টিয়ের প্রেস’ থেকে প্রকাশিত হয়েছে। তাঁর পূর্ব-প্রকাশিত গোটা দশেক বই এই মেলায় তাদের স্ব স্ব প্রকাশনার স্টলে পাওয়া যাচ্ছে। সাক্ষাৎকার করেছেন ধ্রুব সাদিক
মন-মানচিত্র: গ্রন্থ মূলত দীর্ঘ একটা সময়ের সাধনার ফসল। আপনার কয়টি গ্রন্থ এবছর প্রকাশিত হয়েছে এবং গ্রন্থ প্রকাশিত হওয়ায় আপনার অনুভূতি এবং বইটির ব্যাপারে জানতে চাই।
আলম খোরশেদ: এবছর আমার একটিই নতুন বই প্রকাশিত হয়েছে। তবে সেটি একটি সম্পাদনাকর্ম এবং ইংরেজি ভাষায় রচিত। বইটি প্রকাশিত হয়েছে লন্ডন ও সিঙ্গাপুরভিত্তিক প্রকাশনা সংস্থা ‘বালেস্টিয়ের প্রেস’ থেকে। এর নাম অ্যারাইজ আউট অভ দ্য লক, যা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত দেশের পঞ্চাশজন প্রতিনিধিত্বশীল নারীকবির কবিতার ইংরেজি অনুবাদ সংকলন। কবিতাসমূহ অনুবাদ করেছেন হায়দ্রাবাদনিবাসী ভারতের প্রখ্যাত কবি, অনুবাদক ও সাহিত্যের শিক্ষক নবীনা দাস। আমি এর সামগ্রিক সম্পাদনা তথা কবি ও কবিতা নির্বাচন; কবি, অনুবাদক ও প্রকাশকের সঙ্গে যোগাযোগ ও সমন্বয়; ভূমিকা, উৎসর্গপত্র ও কবিপরিচিতি ইত্যাদি রচনা; প্রচ্ছদ পরিকল্পনা ও তার বাস্তবায়ন; গ্রন্থে অন্তর্ভুক্ত অনূদিত কবিতাসমূহের পরিমার্জনা ইত্যাদি কাজগুলো করেছি।
এছাড়া আমার আরেকটি অনুবাদগ্রন্থ ভার্জিনিয়া উলফের ‘আ রুম অভ ওয়ানস অউন‘ এর ভারতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে কলকাতার ‘রাবণ’ প্রকাশনী থেকে। বাংলাদেশের কবিতাকে ইংরেজি অনুবাদের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলের বৃহত্তর পাঠক সম্প্রদায়ের কাছে পৌঁছে দিতে পেরে স্বভাবতই আমি ভীষণ আনন্দিত ও আপ্লুত বোধ করছি।

মন-মানচিত্র: আপনার পূর্বে প্রকাশিত বইগুলোও কি অমর একুশে বইমেলার স্টলে পাওয়া যাচ্ছে? এছাড়া, রকমারিসহ আর কোন বইয়ের দোকানে পাওয়া যাবে?

আলম খোরশেদ: হ্যাঁ, আমার পূর্বে প্রকাশিত গোটা দশেক বই এই মেলায় তাদের স্ব স্ব প্রকাশকের স্টলে পাওয়া যাচ্ছে। এদের মধ্যে রয়েছে পাঠক সমাবেশ, পাঞ্জেরী, কথাপ্রকাশ, বেঙ্গল, সংবেদ, সংহতি, বাতিঘর, দিব্যপ্রকাশ। এছাড়া ‘রকমারি.কম’ থেকেও সবগুলো বই সংগ্রহ করা সম্ভব।

মন-মানচিত্র: অমর একুশে গ্রন্থমেলা লেখক-পাঠকদের মধ্যে শুধু সেতুবন্ধনের কাজটিই করে তাই নয়, এইসময় গ্রন্থপ্রেমিকদের মধ্যে খুশির আমেজও পরিলক্ষিত হয়। গ্রন্থমেলাটিকে প্রাণবন্ত করার ব্যাপারে আপনার অভিমত জানতে চাই।

আলম খোরশেদ: তা তো বটেই। এই লক্ষ্যে মেলাটিকে আরও পরিচ্ছন্ন, পরিপাটি ও আলোকিত করে তোলার পাশাপাশি ক্রেতা, দর্শনার্থীদের জন্য বসার ও বিশ্রাম নেবার পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে। আর, লেখক-লেখক ও লেখক-পাঠকের মধ্যে দেখাসাক্ষাৎ, আড্ডা ও আলাপের একটা উষ্ণ ও আন্তরিক পরিসর তৈরি করতে হবে, এবং সেটা মেলা কর্তৃপক্ষের সচেতন উদ্যোগেই।

মন-মানচিত্র: গ্রন্থমেলা শুধু একটি মেলাই নয়, এই মেলার সাথে প্রকাশনার সাথে জড়িত মানুষের রুটিরুজির সংস্থানের ব্যাপারটিও জড়িত। এই ব্যাপারেও যদি আপনি আপনার মতামত শেয়ার করতেন।

আলম খোরশেদ: তা ঠিক, কিন্তু এটার একটা বিপদের দিকও রয়েছে। কেননা দেখা যায় যে, প্রকাশকেরা তাদের সারাবছরের রুটি-রুজি তথা মুনাফার জন্য এই একটা মেলার ওপরই ষোলোআনা নির্ভর করে থাকে। যে কারণে মেলাকে সামনে রেখে তারা যেনতেন প্রকারেণ, কোনোরূপ বাছবিচার না করে গাদাগাদা বই বার করেন, যেখানে কোনো সম্পাদনার বালাই নেই, বানান-ব্যাকরণের শুদ্ধতা নিয়ে নেই কোনো মাথাব্যথা, বইয়ের সামগ্রিক সৌষ্ঠব, তার যথাযথ বিক্রয়মূল্য ইত্যাদি নিয়ে নেই কোনো সুবিবেচনার বহিঃপ্রকাশ; আছে স্রেফ মুনাফার পাঁয়তারা। এটা একটা দেশের প্রকাশনাশিল্পের জন্য মোটেও স্বাস্থ্যকর ও স্বস্তিদায়ক নয়।

মন-মানচিত্র: বইমেলার পর প্রকাশিত বইয়ের আর বিশেষ খোঁজ থাকে না। আমাদের দেশে বইয়ের দোকানও যেহেতু স্বল্প, এই পরিস্থিতিতে বই পাঠকের কাছে পৌঁছাতে আপনার ভাবনা যদি জানাতেন।

আলম খোরশেদ: এর সঙ্গেও কিন্তু এর আগের প্রশ্নটাই জড়িত। অর্থাৎ এই এক মেলা থেকেই যেহেতু প্রকাশকেরা তার বিনিয়োগের পুরো প্রতিদান তথা মুনাফাটুকু তুলে আনতে মরিয়া হয়ে থাকেন, সেহেতু মেলাশেষে তাদের আর এবিষয়ে বিশেষ চাড় থাকে না। কিন্তু এটা মোটেও কাম্য নয়। তাই মেলার পরে তাদের উচিত সারা বছর ধরেই বইয়ের প্রচার-প্রচারণা অব্যাহত রাখা, পত্রপত্রিকায় বইয়ের আলোচনা লেখানো, টেলিভিশনে এবং মিলনায়তনে বই ও লেখককেন্দ্রিক অনুষ্ঠান করা, সারা দেশে পালা করে ছোট ছোট মেলার আয়োজন, অনলাইনে স্বচ্ছন্দে বই কেনার ব্যবস্থা করা ইত্যাদি। এবং এটি শুধু তাদের একার দায়িত্ব নয়, এইসব কর্মকাণ্ডের সঙ্গে সরকারকে, বিশেষ করে জাতীয় গ্রন্থকেন্দ্র, গণগ্রন্থাগার অধিদপ্তর ইত্যাদি প্রতিষ্ঠানকেও সম্পৃক্ত করা একান্ত দরকার বৈকি। আরেকটা কথা এখানে অপ্রাসঙ্গিক হলেও উল্লেখ করার প্রয়োজন বোধ করি। তা হলো, লেখকদেরকে তাদের প্রাপ্য সম্মানীটুকু যথাসময়ে এবং যথাবিধি পরিশোধের অভ্যাস গড়ে তুলতে হবে। এভাবে  ন্যূনতম পেশাদারিত্বের একটা সংস্কৃতি গড়ে না উঠলে আমাদের সাহিত্যপরিমণ্ডল ও প্রকাশনাশিল্প কোনোটিরই সত্যিকার বিকাশ ঘটবে না।
মন-মানচিত্র: কোভিড পরিস্থিতিতে অনুষ্ঠিত বইমেলায় পাঠকদের উদ্দেশ্যে আপনার বার্তা যদি শেয়ার করতেন।

আলম খোরশেদ: পাঠকদের কাছে একটাই প্রত্যাশা, যথাসম্ভব স্বাস্থ্যবিধি মেনে চলা এবং সাধ্যমতো বই কেনার চেষ্টা করা।