You are currently viewing বইবাগানে নতুন বইয়ের ঘ্রাণ

বইবাগানে নতুন বইয়ের ঘ্রাণ

বইবাগানে নতুন বইয়ের ঘ্রাণ

প্রতিবছর আমরা বইবাগানে নতুন বইয়ের খবর নিয়ে আসি। এই খবরে থাকে নতুন বইয়ের ঘ্রাণ। কালির ঘ্রাণ, কাগজের মোলায়েম সুরভি, নবজাত শব্দমালারা মেতে আছে অভিনব মৌতাতে। আমরা লেখক প্রকাশকদের অনুরোধ করি সামান্য কিছু তথ্যসহ বইয়ের খবর বইবাগানে পাঠিয়ে দিতে। কেউ যত্ন করে মৌলিক তথ্য গুছিয়ে পাঠান যাতে যত্ন আর ভালোবাসার ছোঁয়া থাকে লেগে। আবার অনেকে দায়সারার মতো করে শুধু প্রচ্ছদটাই পাঠিয়ে দেন। আমরা সৌজন্যের খাতিরে প্রকাশ করি কিন্তু বুঝি এতে কোন প্রাণ নেই। এবার অবশ্য বই এসেছে খুবই কম। প্রাপ্তবই গুলো এখানে দেয়া হলো। আশা করি আগামীতে আরো সুচারুরূপে বইবাগানকে সাজানো হবে। 

সকলের জন্য অফুরান শুভকামনা।

 

 

************************************************

     মেহনাজ মুস্তারিন

বাংলা সাহিত্যে নতুন সংযোজন মেহনাজ মুস্তারিনের ছোটগল্পের বই: ‘যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ’। বইটি যুক্ত প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে এই ফেব্রুয়ারি মাসে। মাঝেমধ্যে ছোটগল্প ছাপালে কী হবে, মনমানচিত্রের পাঠক মেহনাজকে চেনে একজন কবি হিসেবে। তাঁর গল্পের অনন্য বৈশিষ্ট হচ্ছে, চরিত্রগুলো খুব সাধারণ এবং তারা প্রত্যহের চেনা মানুষ; তা সত্ত্বেও কোথাও তারা এক সুরে গাঁথা এবং প্রত্যেকে তাদের স্ব-স্ব আত্মসন্মানবোধ সম্পর্কে সচেতন, তা সেটা সাধারণ মধ্যবিত্ত হোক কি পাগল, কর্মজীবী নারী হোক কি সীমান্তবর্তী কোন রাখাল, অথবা তৃতীয় লিঙ্গের কেউ হোক কবিতা উৎসবে হাজির হওয়া কোন পাতাকুড়ানি মেয়ে—প্রত্যেক চরিত্রকে খুব নিরব অথচ দৃঢ়ভাবে তাদের আত্মসন্মান ধরে রাখার সংগ্রাম করতে দেখা যায়। বাংলা গল্পে এমনটা সচরাচর দেখা যায় না। গল্পগুলো নিয়ে বইয়ের প্রচ্ছদে প্রকাশিত অধ্যাপক সনৎকুমার সাহার মন্তব্য আগ্রহী পাঠকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হবে, তাতে সন্দেহ নাই। ১৪২ পৃষ্ঠায় সতেরোটি ছোটগল্পে ঠাসা বইটির বিনিময় মূল্য ৩৫০ টাকা। চমৎকার দৃষ্টিনন্দন প্রচ্ছদের কাজটি করেছেন মোমিন উদ্দীন খালেদ।

================

স্বপন বিশ্বাস

গদাধরের ছেঁড়া চটি ও ফুলেশ্বরীর পাখি বৃত্তান্ত। ধরণঃ ছোটগল্প । লেখকঃ স্বপন বিশ্বাস । প্রচ্ছদঃ প্রজ্ঞা পারমিতা  বিশ্বাস ।  প্রকাশকঃ তাম্রলিপি

================

নুসরাত সুলতানা

প্রকাশিত হয়েছে কবি ও কথাকার নুসরাত সুলতানার নতুন গল্পগ্রন্থ ও প্রেমের কবিতার বই। গল্পগ্রন্থটির শিরোনাম – নাচের শহর রূপেশ্বরী।
এই গ্রন্থটি সম্পর্কে লেখক বলেন-
“নাচের শহর রূপেশ্বরী” গল্পগ্রন্থে মোট গল্প আছে এগারোটি। গল্পগুলোর আত্মায় যেমন আছে -গভীর ভালোবাসা, মানবতা, সহমর্মিতা এবং সর্বোপরি মানব প্রেম এবং বিশ্বচরাচরের প্রেম। তেমনি এর শরীর জুড়ে রয়েছে বর্ণবাদ, ডমিস্টিক ভায়োলেন্স, পুঁজিবাদ, খুন, হিংসা, প্রতিহিংসা। তবে অধিকাংশ গল্পেই সময় এবং জীবনের চিত্রকল্প আঁকতে প্রয়োগ করেছি সমাজ বাস্তবতা, যাদুবাস্তবতা, পরাবাস্তবতা এবং কল্পবাস্তবতা। তেমনি ভাষায় নিজস্বতা প্রতিষ্ঠিত করতে চালিয়েছি ব্যপক নিরীক্ষা।  আমার  সুপ্রিয় ঋদ্ধ পাঠকের প্রজ্ঞা এবং বিচারের ওপর আস্থা আছে”
বইটির প্রকাশক- অনুপ্রাণন প্রকাশনা এবং প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন।

একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবির প্রেমের কবিতা বই- চান্দ উটলে গাঙ পোয়াতি অয়। কবি বলেন- বইটিতে প্রেমের মুগ্ধতা, ক্লান্তি, বিরহ,বিচ্ছেদ, দহন সব ধরনের কবিতা অন্তর্ভুক্ত হয়েছে। বইটির প্রকাশক- রচয়িতা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন লুৎফুল হোসেন।
===============
অতীশ চক্রবর্তী

পাওয়া যাবে

Amazon Prime:

Probaser Tukro Takra (Bengali Edition) https://a.co/d/etDqk4O

Barnes and Noble:

https://www.barnesandnoble.com/w/probaser-tukro-takra-atis-chakrabarti

Flipcart
https://www.flipkart.com/probaser-tukro-takra

================

আলী সিদ্দিকী
সপ্তম কাব্যগ্রন্থ। পাওয়া যাবে বাতিঘরে। 
প্রচ্ছদঃ  ধ্রুব এষ
পাওয়া যাবেঃ
Baatighar.com
রকমারি.কম
প্রকাশিত কাব্যগ্রন্থঃ

মেঘদ্রোহী সূর্যসখা
মনোময়
ষষ্ঠশরের গীত
মায়াকাঞ্চন মালীর পৌরাণিক উনুন
মানুষই আহার্য, ধর্মাবতার
অন্তর্লোকের আনাজপাতি

=================

ইউসুফ মুহম্মদ
==================
মনিজা রহমান
সন্দিগ্ধ মানুষ অসহিষ্ণু কালের বেড়াজালে বৃত্তাবদ্ধ হলেও সময়ের অভিঘাত তার পরিবর্তনকে রোধ করতে পারেনা। অস্তিত্ববাদী চেতনা তাকে ভেঙ্গেচুরে নিরব বিবর্তনের ফল্গুধারায় প্রবহমান রাখে। স্বীকার করতে হবে, বাস্তবতার প্রতিকূলতায় কালিক ও স্থানিক বোধকে অভিযোজন করে মাথা তুলে দাঁড়ানোর নাম ‘সারভাইভাল অব দ্য ফিটেস্ট’। নতুন দেশে, নতুন সংস্কৃতির আর্দ্রতায়, অন্য মানচিত্রে, বিচিত্র মানুষের জীবনযাপনের সাথে নিজের গতিকে মিলিয়ে নিতে সচেতন বা অবচেতনভাবে যে সংগ্রামে অবতীর্ণ হতে হয়, সেই সংগ্রামমুখরতা সকলেই দেখতে পায়না। দেখতে পায় সমাজ পর্যবেক্ষক এবং শিল্পি। ‘এক পশলা বৃষ্টি কেনার আগে’ গ্রন্থের গল্পগুলোতে সেই সংগ্রামের মেটামরফোসিস ভেতর থেকে ধারণ করার চেষ্টা ছিল। উপলব্ধি করতে চেয়েছি ক্ষুদ্র ক্ষুদ্র অনুষঙ্গগুলো । নিজের গোছানো সংসার পিছনে ফেলে এসে আত্মপরিচয়কে বিসর্জন না দিয়েও পরিবর্তনের আলো মেখে নিয়েছি নিজের জীবনে। অবচেতনেই সেই ফেলে আসা জীবনের সাথে বর্তমান যাপিত জীবনের যোগসূত্র রচিত হয়েছে। কখনো সংঘাতও।
‘এক পশলা বৃষ্টি কেনার আগে’ বইয়ের প্রতিটি গল্পের ঘটনা পরম্পরায় বাংলাদেশের মন ও আমেরিকার বোধ মিলিয়ে দেয়ার চেষ্টা ছিল স্বতঃস্ফূর্ত গতিময়তায়। এটাই সামাজিক ব্যাক্তিক বিবর্তনবাদের মূল ফল্গুধারা। সেই স্রোতধারার গতিপথ নির্ধারণে কোন খবরদারি ছিল না, ঘটনাকে চলতে দেয়া হয়েছে স্বাভাবিক গতিতে, স্বাভাবিক ভাষায় ও স্বাভাবিক ন্যারেটিভে।
বইয়ে
মোট ১৫ টি গল্প আছে। আমার বইয়ের প্রকাশক জলধি প্রকাশনী। বইয়ের দাম তিনশত টাকা। প্রচ্ছদ : তাইফ আদনান
=================
অভিষেক ঘোষ

বইয়ের নাম: ‘৬৯ ঙ’  (গল্প সংকলন)

লেখক: অভিষেক ঘোষ
প্রকাশক: মণিকর্ণিকা প্রকাশনী
মুদ্রিত মূল্য : ২৫০/-
প্রাপ্তিস্থান: কলেজস্ট্রীটে ধ্যানবিন্দু, দে বুক স্টোর (দীপুদা), রূপায়ণী ও বৈভাষিক
গ্রন্থ পরিচয়: মিক্স জঁরের এই সংকলনে মোট ১২টি ছোটোগল্প রয়েছে। প্রথমেই রয়েছে দু’টি রোম্যান্টিক গল্প, যেখানে রোম্যান্স থাকলেও স্বাদে-ভাবনায় দু’টিই অম্ল-মধুর অর্থাৎ ট্র্যাজিক সমাপ্তি। এরপর রয়েছে দু’টি সোশ্যাল স্যাটায়ার, তার পরের গল্পটি ভাষা ও ভঙ্গিতে আরো কিছুটা উচ্চকিত, কড়াপাক অর্থাৎ ডার্ক কমেডি। এরপর পরপর দু’টি সায়েন্স ফিকশন – দু’টিই অনাগত ভবিষ্যতের গল্প বলে, কিন্তু প্রথমটি যেখানে বিপদ-সংকেত দিয়েই থেমে যায় (এই গল্পেরই নাম রবীন্দ্র-অনুষঙ্গে ‘৬৯ ঙ’ – যে নাম থেকে বইয়েরও নাম রাখা হয়েছে), সেখানে দ্বিতীয়টি কথোপকথনমূলক ও সাসপেন্সধর্মী। এরপর স্থান পেয়েছে একটি সামাজিক গল্প – মা ও মেয়ের সম্পর্কের গল্প। এরপর পরপর দু’টি শিশু-কিশোর উপযোগী গল্প, তারপর একটি ফ্যান্টাসি। শেষতম গল্পটি অলৌকিক তথা ভৌতিক। সংকলনের তিনটি গল্প ভিন্ন ভিন্ন প্রতিযোগিতায় পাঠকের ভোটে পুরস্কারজয়ী। নানা স্বাদের এই মোট ১২খানা গল্প, এটুকু কথা দিতে পারি… রসিক পাঠক-পাঠিকারা পড়ে হতাশ হবেন না। ভাবনা-চিন্তার খোরাকও পাবেন।
লেখক পরিচিতি: পেশায় শিক্ষক, নেশায় কবি, গল্পকার, প্রাবন্ধিক ও চলচ্চিত্র সমালোচক। প্রকাশিত কবিতা সংকলন ‘শব্দের অভিযান’, উপন্যাস ‘পরজীবী’ ও গল্প সংকলন ‘৬৯ঙ’।
===============
এলিজা খাতুন
♦️ গল্পগ্রন্থ : কালো জোয়ার
      প্রাপ্তিস্থান : চিত্রা প্রকাশন
         স্টল নম্বর: ১৯১-১৯২
♦️কাব্যগ্রন্থ: এইসব দাহ ও স্রোত
      প্রাপ্তিস্থান : বুনন প্রকাশন
          স্টল নম্বর : ১৩৩
এলিজা খাতুন, ১৯৮১ সালের ২রা ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ জেলার অরুণবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। মহানন্দা নদীতীরে বেহুলা গ্রামে পৈত্রিক বাড়ি, বাবা- মো: মাসদুল হক, মা- মোসা: মাসকুরা বেগম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এম.এসসি গণিত বিষয়ে পড়াশোনা। সাতক্ষীরা জেলায় বসবাস এবং একটি মানব-সেবাধর্মী প্রতিষ্ঠান ‘ঋশিল্পী’ এর  হস্তশিল্প বিভাগে এক্সিকিউটিভ-এইচ.আর পদে কর্মরত।
===============
লুনা রাহনুমা
বাঁকা পাঁজরের মেয়ে
নুরুদ্দিন ফারাহ
অনুবাদ লুনা রাহনুমা
প্রচ্ছদ সব্যসাচী হাজরা
প্রকাশক বাতিঘর
মুদ্রিত মূল্য ৪৫০ টাকা
উপন্যাসের প্রধান চরিত্র এবলা জীবন অতিবাহিত করেছে দাসত্ব, বিবাহ, দারিদ্র্য এবং সহিংসতার মধ্য দিয়ে। আত্মপরিচয় বজায় রাখতে তাকে এমন একটি বিশ্বে লড়াই করতে হয়, যেখানে নারীরা ‘গবাদি পশুর মতো বিক্রি হয়’। নারীর দৃষ্টিকোণ থেকে দৃঢ় বিশ্বাসের সঙ্গে লেখা নুরুদ্দিন ফারাহর এই উপন্যাস সোমালিয়ার মানুষের ঐতিহ্যগত মূল্যবোধকে তীব্রভাবে আক্রমণ করেছে। আবার উপন্যাসটি মানবিক চেতনার এক উদযাপনও।
সোমালিয়ান লেখক নুরুদ্দিন ফারাহর প্রথম উপন্যাস ‘ফ্রম এ ক্রূকিড রিব’ এর বাংলা অনুবাদ প্রকাশিত হয়েছে একুশে বইমেলা ২০২৪ তে।
=====================
রানা জামান
================================