You are currently viewing কবি শাহিদ আনোয়ার সংখ্যা

কবি শাহিদ আনোয়ার সংখ্যা

কবি শাহিদ আনোয়ার সংখ্যা

আশির দশকের সামরিক শাসনবিরোধী গণতান্ত্রিক সংগ্রামের আবহে বিরলপ্রজ কবি শাহিদ আনোয়ারের আত্মপ্রকাশ। মানুষ ও মানবতার মুক্তির জন্য কোন শেকলই অপরিহার্য নয়। বিদ্যমান বৈষম্যের সমাজকে সমতার সমাজে বদলে দিতে হবে। এই প্রত্যয় নিয়ে শাহিদ আনোয়ার রাজপথের যুদ্ধ ও কলমের যুদ্ধকে সমন্বয় করে নিজের চেতনার বহুমুখী বিকাশে নিবিষ্ট হয়। তার লেখনী বিপ্লব আর প্রেমের মিশেলে হয়ে ওঠে বহুমাত্রিক।

পিতৃবিয়োগোত্তর কঠিনতম সময়ে শাহিদ আনোয়ার সিজোফ্রেনিয়ায় আক্রান্ত হন এবং দীর্ঘকাল চিকিৎসাধীন ছিলেন। এই অবস্থাতেও তার লেখনী থেমে থাকেনি। প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি কবিতার বই। করোনাকালীন সময়ে তার স্ট্রোক হয় এবং দীর্ঘদিন আধা জাগরণ ও আধাঘুমের ভেতর বেঁচে থেকে গত ২৮শে সেপ্টেম্বর, ২০২১ প্রিয় পৃথিবী ছেড়ে গেলেন। কবি শাহিদ আনোয়ার ০৯ই সেপ্টেম্বর, ১৯৬০ সালে চট্টগ্রামের লোহাগড়াস্থ আমিরাবাদে পৈতৃক নিবাসে জন্মগ্রহন করেন। তার বেড়ে ওঠার এবং বিকশিত ও পরিপূর্ণতা লাভের শহর- চট্টগ্রাম শহর। এই শহরেই পরিসমাপ্ত হয় তার জীবন। তাঁর মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।

প্রকাশিত কাব্যগ্রন্থসমূহঃ

শুঁড়িখানার নুড়ির মধ্যে, কুঁকড়ে আছি মনোটোনাস গর্ভে, দাঁড়াও আমার ক্ষত, বৈদেহী এক ওষ্ঠ পোড়ে ও শ্রেষ্ঠ কবিতা।

আমরা কবি শাহিদ আনোয়ারের জীবন ও সাহিত্যের নানান দিক আলোকপাত করার উদ্দেশ্যে কবি শাহিদ আনোয়ার সংখ্যা করার সিদ্ধান্ত গ্রহন করি। অনেকেই সাড়া দিয়েছেন এবং অনেকে সময় সংকীর্ণতায় যোগ দিতে পারেন নি। তাই এটা বলা যায় যে, কবি শাহিদ আনোয়ারের কাব্যপ্রতিভা, জীবনদর্শন ও রাষ্ট্র এবং সমাজচিন্তা নিয়ে আরো অনেক কাউ করার অবকাশ আছে।

তাই মন-মানচিত্র আগামী জানুয়ারী মাসে ‘কবি শাহিদ আনোয়ার সংখ্যা’ মুদ্রণাকারে প্রকাশের সিদ্ধান্ত গ্রহন করেছে। আরো নতুন নতুন উন্মোচিত দিকবলয় নিয়ে একটি পূর্ণাংগ সংখ্যা প্রকাশের প্রত্যয় ঘোষণা করছে।

সকলের সহযোগিতা কামনা করছি।

 

আলী সিদ্দিকী

 সম্পাদক