You are currently viewing শিক্ষার্থীরাই যখন শিক্ষক; গ্রহান্তরের অশ্বারোহী > মনজুরুল ইসলাম

শিক্ষার্থীরাই যখন শিক্ষক; গ্রহান্তরের অশ্বারোহী > মনজুরুল ইসলাম

মনজুরুল ইসলাম
শিক্ষার্থীরাই যখন শিক্ষক; গ্রহান্তরের অশ্বারোহী

(Theory of Vacation Teaching)

সার-সংক্ষেপ

(মূল্যবোধের বিকাশ ও রাষ্ট্রিক স্থিতিশীলতা নিশ্চিতির ক্ষেত্রে আবহমান কাল ধরে প্রধান মাধ্যম হিসেবে স্বীকৃত হয়ে আসছে শিক্ষা। রাষ্ট্রের গর্ভে প্রকৃত শিক্ষার বীজ বুননের মাধ্যমেই সম্ভব পৃথিবীর যে কোনো প্রান্তে অবস্থিত রাষ্ট্রের উৎকর্ষ অর্জন। একই সাথে এই নির্মল বোধে ঐক্যমতে আসা সম্ভব যে, পুরো বিশ্বব্রহ্মাণ্ড একটি পরিবার এবং এই পরিবারটিকে সুনিবিড় ছায়ায় আচ্ছাদিত করবার ক্ষেত্রে সবার হার্দিক আন্তরিকতা অবশ্যম্ভাবী। এখন, এই যে বিশ্বসম্প্রীতি কিংবা যুদ্ধহীন শান্তিপূর্ণ পৃথিবী গড়বার প্রতিশ্রুতি- এটিকে বাস্তবে রূপ দেয়া সম্ভব হবে কেবল তখনই, যখন বিশ্বের প্রত্যেক নাগরিকের মননের গহীনে প্রকৃত শিক্ষার বীজটিকে প্রক্ষিপ্ত করা সম্ভব হবে। কিন্তু প্রশ্ন হলো, যারা মানবিক শিক্ষা প্রদানের এই বীজটি বপনের কাজে ব্যাপৃত থাকবেন তারা যদি পূর্ব থেকেই এই পেশার প্রতি আগ্রহ পোষণ না করেন সেক্ষেত্রে তাদের দ্বারা এই মহৎ কাজটিতে সার্থকতা নিশ্চিত করা কি সম্ভব হবে? অবশ্যই না। এক্ষেত্রে শুধু শিক্ষকতাই নয়, যে কোনো কর্ম সম্পাদনের ক্ষেত্রে যদি সেই কর্মের প্রতি নির্দিষ্ট ব্যক্তির অনুরাগের সৃষ্টি না হয় তবে সেই কাজে কাঙ্খিত সাফল্য নিশ্চিত করা অসম্ভব বলে প্রতীত হবে, শিক্ষা প্রদানের ক্ষেত্রে তো অবশ্যই।

সুতরাং, ব্যক্তিগত কর্ম নির্বাচন অবশ্যই যেমন নির্দিষ্ট ব্যক্তির জন্য বাঞ্ছনীয় তেমনি তার সেই কর্ম গ্রহণের স্বাধীনতা প্রদানের ব্যবস্থাটিকে নিশ্চিত করাও রাষ্ট্রের অবশ্য কর্তব্য। আমাদের দেশে বিপুল পরিমাণ শিক্ষার্থীকে তাদের ইচ্ছের বিরুদ্ধে অথবা প্রতিকূলতার সম্মুখীন হয়ে তাদের পছন্দ বহির্ভূত কর্মে যুক্ত থাকতে হয় যা তাদের নিজেদের মানসিক বৃত্তে যেমন অস্থিরতার সৃষ্টি করে তেমনি রাষ্ট্রের জন্য যে মাত্রায় সাফল্য বয়ে নিয়ে আসবার কথা সেটিকেও নিশ্চিত করে না।

‘শিক্ষার্থীরাই যখন শিক্ষক; গ্রহান্তরের অশ্বারোহী’ শিরোনামে সৃজিত তত্ত্বে যে বিষয়টি তুলে ধরার চেষ্টা করা হয়েছে সেটি হলো বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রথিতযশা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যখন ছুটিতে দীর্ঘ সময় নিজ গৃহে অবস্থান করে তখন তারা যদি সমন্বিতভাবে প্রান্তিক অঞ্চলগুলোতে অবস্থিত অবহেলিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় কর্মশালা আয়োজনের মাধ্যমে পাঠদানে নিবিষ্ট থাকে সেক্ষেত্রে তারা যেমন সেই অঞ্চলের শিক্ষার্থীদের ক্ষীণ আকারে হলেও সম্ভাবনার শিখাটি জ্বালাতে পারবে, একই সাথে শিক্ষকতা পেশা সম্পর্কে অর্জন করতে পারবে একটি বাস্তব ধারণা- যে ধারণাটির ওপর ভিত্তি করে ভবিষ্যতে তারা শিক্ষকতা ব্রতকে বেছে নিবে নাকি অন্য কোনো পেশা গ্রহণ করবে তা নির্ধারণ করতে পারবে সহজেই। এবং এমনটি করবার মাধ্যমেই কেবল সম্ভব হবে প্রকৃত শিক্ষক প্রাপ্তির সম্ভাবনাটিকে নিশ্চিত করা। সর্বশেষ এই কর্মটি তাদের নেতৃত্বের গুণাবলী বিকশিত করবার ক্ষেত্রে পালন করবে একটি উচ্চমূল্য ভূমিকা)

এ পৃথিবীর প্রাণোত্তীর্ণ ভিন্ন ভিন্ন উপকরণসমূহের সমারোহ বাস্তবতার প্রয়োজনেই নানামুখী মানুষের মানস অভ্যন্তরে প্রতিষ্ঠিত করবার চূড়ান্ত প্রয়াসটি গ্রহণ করে থাকে। এই প্রচেষ্টাই মৌলিকভাবে সেই মানুষজনকে তার আকাক্সক্ষার পূর্ণ বাস্তবায়নের প্রধান উপাদান হিসেবে প্রবুদ্ধ করে। প্রাসঙ্গিকভাবেই এটি অর্জনের জন্যে প্রতি জন মানুষ তখন আত্মঅধিগত প্রচেষ্টার সর্বোচ্চ সমর্পণটি প্রত্যক্ষ করে। এবং এই প্রত্যক্ষ করে বলেই সেই মানসগুলো ভোগ কিংবা উপভোগের সর্বোচ্চ মাত্রায় অধিষ্ঠিত হবার জন্যে নিজেকে প্রস্তুত করে কালের গতি প্রবাহের চাইতেও অধিক গতিশীলতার সাথে। কিন্তু, কিছু কিছু সত্তার ক্ষেত্রে উপভোগের আয়োজনটি তাদের চৈতন্যে যোজিত হতে থাকে ভিন্নভাবে। কোনোভাবেই যেন তারা মেলাতে পারেন না নিজেদেরকে সেই মানসগুলোর সাথে। সবসময়ের জন্যই স্থিরচিত্তে বিশ্বাসিত রয়ে যান এবং আকণ্ঠ সেই বিশ্বাস থেকে উৎসারিত অনন্ত সুধা পান করে যান সর্বোচ্চ প্রশান্তি বিবেচনায়। অন্বেষিত প্রশান্তির এই যুগন্ধর দুর্বার আকর্ষণটি ইন্দ্রিয়গোচর হবার সম্ভাবনা রয়ে যায় আমৃত্য জ্ঞান অন্বেষণকারী একেকজন শিক্ষকসহ সম-মানসিকতা সম্পন্ন ব্যক্তিবৃন্দের অন্তর্বোধের সীমানাজুড়ে। রাষ্ট্রও তখন নিশ্চিত হয়ে যায়Ñবোধবৃত্তির শিখরে অধিষ্ঠিত এই সব মানসকুল রাষ্ট্রিক উন্নয়নের জন্যেই উৎসর্গীকৃত অত্যন্ত স্ব-প্রণোদিতভাবে। সে প্রেক্ষিত বিবেচনায় প্রজন্ম থেকে প্রজন্মান্তরে যাতে করে উদ্ধৃত মূল্যবোধসম্পন্ন মানবগোষ্ঠীর অস্তিত্ব স্পন্দনশীল আকারে জন্মিত হতে পারে সেই প্রচেষ্টাটিই করতে থাকে।

আমরা যদি আমাদের অন্তর্দৃষ্টির প্রাখর্য দ্বারা উদ্ধুব্ধ হই তবে বিশ্বচরাচরের প্রতিটি প্রান্তর জুড়ে এই ধরনের শিক্ষকের উপস্থিতি অনিবার্যভাবে লক্ষ করতে সক্ষম হবো; বোধ করি নিশ্চিতভাবে তারা হৃদয়ের তলদেশস্পর্শী অভিজ্ঞান থেকে শিক্ষা প্রদানের কাজটি করে থাকবেন। যদিও তাদের সংখ্যা সাধারণের তুলনায় খুব বেশি মাত্রায় স্বল্প। মোট শিক্ষকের অনুপাতে ওই সংখ্যাটি এক দশমাংশের পর্যায়েও আসবে কিনা প্রশ্নটিকে ভেবে দেখবার যথেষ্ট ইতিবাচক কারণ রয়েছে। উদ্ধৃত উদ্দেশ্যটি সিদ্ধ করবার নিমিত্তে তারা নিজেদের জ্ঞানান্বেষণের অন্তর্বাহী স্রোতধারায় সবসময়ের জন্যে উন্মুক্ত রাখবেন জ্ঞানের অমিয় পরিমন্ডল পরিভ্রমণে। না, কোনো ব্যক্তিস্বার্থে নয়, শুধু বৃহত্তর মানবিক কল্যাণের স্বার্থে। অর্থনৈতিক অপ্রতুলতা কিংবা অন্তর্নিহিত সীমাবদ্ধতা কোনো কিছুই তাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছুবার ক্ষেত্রে বাধার দুর্লঙ্ঘ্য প্রাচীর হয়ে দাঁড়াতে পারবে না। জ্ঞান অর্জন ও জ্ঞান দানের বিষয়টি ক্রমেই তাদের কাছে মৌলিক বিষয় হিসেবে প্রতিভাত হয়ে উঠবে। অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে সকলের কাছে উপলব্ধ হবে তাদের নিয়মিত জীবনাচরণ। পড়ন্ত বেলায় এসে সূর্যের আলোকরশ্মির মতো এটি প্রজ্বল্যমান হয়ে উঠবে যে -স্বয়ং রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তির সঙ্গে তাদের উত্তম সম্পর্ক আত্মসিদ্ধি অর্জনের সুযোগ হিসেবে অবলম্বিত হবে না। এমনকি পারিবারিক এবং সামাজিক সম্পর্কগুলোয় ক্ষতের সৃষ্টি হলেও তাঁরা কখনোই তাদের পালিত আদর্শিক জীবন থেকে বিন্দু পরিমাণ সরে আসবেন না। জাতীয় উৎকর্ষ নিশ্চিতির প্রশ্নে কোনো সীমার মাঝেই তাঁদের উচ্চাকাঙ্খার সিঁড়িকে আবদ্ধ করে রাখাও সম্ভব হবে না।
উচ্চাকাঙ্খার সিঁড়ি বলতে মূলত শিক্ষার সর্বোচ্চ প্রয়োগের মাধ্যমে সর্বোচ্চ উপযোগিতা নিশ্চিত করবার লক্ষ্যকেই স্পষ্টত ইঙ্গিত করা হয়েছে। একইসাথে অবশ্যই সামর্থ্যরে সর্বোচ্চ প্রচেষ্টায় ইতিবাচক প্রয়োগ ও প্রেক্ষিত বিবেচনায়। শিক্ষা পরিবারের একটি বিশাল অংশ অর্থাৎ শিক্ষকবৃন্দ যখন তাদের অর্জিত স্ব-স্ব জ্ঞান দ্বারা তাদের শিক্ষার্থীদের মনন সমুদ্রে ইতিবাচক আবহ সৃষ্টিকরণের ক্ষেত্রে একটি স্থুল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবেন ঠিক তখনই সবার অনবদ্য অবদানকে আনের প্রেক্ষিতটিই নির্মিত হবে। বস্তুত এই প্রেক্ষিতটির মাধ্যমেই শিক্ষার উন্নয়নের গতিশীল তীক্ষ্ম তীরটি সর্বোচ্চ সাফল্যের মধ্যবিন্দুকে আঘাত করতে পারবে- এটিই কমবেশি প্রত্যেকের কাছেই স্পষ্টভাবে অনুভূত। উন্নত, অনুন্নত কিংবা স্বল্পোন্নত প্রতিটি দেশেই এই চিরন্তন সত্যটি প্রাতিস্বিক চেতনায় প্রতিনিয়ত ভাস্বর।

উদ্ধৃত বিষয়ে দৃষ্টিপাত করলে যে বিষয়টি স্পষ্টতর হয়ে উঠবে সেটি হল- জাতীয় জ্ঞানের উৎকর্ষ বিবেচনায় দায়িত্বশীল শিক্ষক এবং পন্ডিত মানস শিক্ষকবৃন্দ উভয়েরই ভূমিকা অতিশয় গুরুত্ববাহী। দায়িত্বশীল শিক্ষকবৃন্দ তাদের ওপর অর্পিত কর্তব্য সুচারুরূপে সম্পন্ন করবার মাধ্যমে শিক্ষার্থীদের অভিজ্ঞানের সড়কটিকে প্রশস্ত করবার নিমিত্তে বিরাজিত রয়ে যান। পরন্তু, পদ্ধতি মানস শিক্ষকবৃন্দের চাহিদা কল্পনাগামিতার অনেক ঊর্ধ্বে অবস্থান করে। শিক্ষার্থীদের মননে জ্ঞানের বীজটি বপন করবার পাশাপাশি পুরো জাতির জ্ঞানের উৎকর্ষের মাত্রাগত দিকটি নিয়ে ভাবিত থাকেন তারা। সবসময়ের জন্যেই এই ধরনের শিক্ষকবৃন্দ শিক্ষা গ্রহণের মূল উদ্দেশ্যটি বাস্তব জীবনে প্রয়োগের দিকে শিক্ষার্থীদের প্রেরণা প্রদান করেন। কিন্তু, এই যে শিক্ষা, এই গৃহীত শিক্ষা অথবা শিক্ষার মাধ্যমে অর্জিত মূল্যবোধটুকু কতটা গভীরভাবে শিক্ষার্থীরা তাদের বাস্তব জীবনে প্রয়োগ করতে পারবে তার ওপরই নির্ভর করবে জাতীয় মূল্যবোধের উৎকর্ষের মাত্রা। আর এই মাত্রাটির আদর্শিক মানের উজ্জীবনই বিবেচিত হবে জাতির প্রধান সাফল্য হিসেবে। প্রচন্ড ঝঞ্ঝাবিক্ষুদ্ধ পরিবেশের মধ্য দিয়েও যদি কোনো রাষ্ট্র সংকটাপন্ন সময় অতিবাহিত করে তবুও ওই মূল্যবোধ নামীয় উৎকর্ষের আদর্শিক মাত্রা জাতিকে সেই প্রকট সমস্যা থেকে উত্তরিত করতে সহায়তা করবে।

২য় বিশ্বযুদ্ধের নারকীয় তান্ডবের পর জাপানের জাতীয় সম্পদের প্রায় এক চতুর্থাংশ ধ্বংস হয়ে গিয়েছিল। সীমাহীন এই ধ্বংসযজ্ঞের পরেও জাপান সরকার ঘুরে দাঁড়িয়েছিল শিক্ষা, শুধুমাত্র শিক্ষার আদর্শিক এবং কারিগরি মাত্রার উৎকর্ষ সাধনের ওপর গুরুত্বারোপের মাধ্যমে। সীমাহীন অর্থনৈতিক সংকীর্ণতার মধ্যেও জাতীয় বাজেটের অধিকাংশ অর্থই বরাদ্দ প্রদান করেছিল তারা শিক্ষা খাতে। শিক্ষার উৎকর্ষ সাধন করবার মাধ্যমে সহজেই তারা উপলব্ধি করতে সক্ষম হয়েছিল – জাতীয় উৎকর্ষ সাধনে শিক্ষার বিকল্প বা সমকক্ষ কিংবা শ্রেষ্ঠ কিছুই নেই। বিশেষত জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিগেরু ইয়োসিদার মেয়াদকালীন (১৯৪৮-১৯৫৪) সময় থেকে Elementary এবং Tertiary Level এ অধ্যয়নরত স্কুল শিক্ষার্থীদের শিল্পভিত্তিক জ্ঞান অর্জন এবং গবেষণার ওপর গুরুত্ব প্রদান করা হয়েছিল বিপুলভাবে। এমনকি সেই সময় সরকার উল্লেখযোগ্য সংখ্যক জাপানি নাগরিককে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশে কারিগরি প্রশিক্ষণ গ্রহণের জন্য পাঠিয়েছিল। ফলত আশির দশকেই অর্থাৎ মাত্র ৩৫ বছরের মধ্যেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিল জাপান। যে উন্নয়নের ধারাটি আজ অবধি চলমান রয়েছে। সমকালে হার্ভাড, অক্সফোর্ড এবং ক্যামব্রিজের মতো বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর পাশাপাশি টোকিও, কিয়োটা এবং ওসাকা বিশ্ববিদ্যালয়ের নামগুলো গর্বের সাথে উচ্চারিত হচ্ছে।

এশিয়াভুক্ত আর একটি দেশ সিঙ্গাপুর। যে দেশটি মালয়েশিয়া থেকে পৃথক হবার মাধ্যমে স্বাধীনতা অর্জনের কেবলই ৫০টি বছর অতিবাহিত করেছে। মাত্র ৭১৯ দশমিক ১ বর্গকিলোমিটার স্বল্পায়তন ভূমির এই দেশটির সাধারণ মানুষের স্ব-জাতীয়তাবোধের আলোকরশ্মি তাদের স্ব-স্ব মননে উদ্বোধিত হবার কারণে একটি শক্তিশালী রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করতে সক্ষম হয়েছে। তারা তাদের শিক্ষাগত পদ্ধতির উৎকর্ষ বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থীদের মৌলিক মানদন্ডটিকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে প্রভূত সফলতা অর্জন করেছে। প্রায়োগিক এবং প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে শিক্ষায় অনুসন্ধিৎসু মনোভঙ্গির সৃষ্টিকরণ তাদেরকে এই পর্যায়ে উন্নীতকরণে সহায়তা করেছে। তাদের জন্যে অত্যন্ত গর্বের বিষয় যেটি সেটি হলো- তাদের শিক্ষাপদ্ধতি অনুসৃত হচ্ছে আজ পৃথিবীর বিভিন্ন দেশে। কোনো সন্দেহ ছাড়াই যে বিষয়টির ওপর গুরুত্বারোপ সিঙ্গাপুরকে এই অবস্থানে অধিষ্ঠিত করেছে সেটি হলো শিক্ষা।

সুতরাং জাতীয় মূল্যবোধের উৎকর্ষগত মাত্রা বৃদ্ধির প্রয়োজনে যে বিষয়টি প্রথম শর্তেই অগ্রজের দায়িত্ব নিয়ে প্রিয়তোষ হয়ে উঠবে সেটি হলো- বহুমাত্রিক জ্ঞান অন্বেষণ থেকে লভিত অতীব দুর্মূল্য অনুভবকে নিজে ধারণ করে সেই অনুভবের সম্পূর্ণ মাত্রাটি শিক্ষার্থীদের মননের মর্মমূলে প্রোথিতকরণ। এটির সঙ্গে দ্বিতীয় যে শর্তটি অন্বিত থাকবে তা অনিবার্যভাবেই বোধের গভীরতম প্রদেশে দেশাত্ববোধের প্রদীপটিকে প্রজ্বলন। এখন বহুমাত্রিক জ্ঞান বলতে কী বোঝায় অথবা কীভাবে সেই বহুমাত্রিক জ্ঞানকে অর্জন করে নিজের করে নেয়া যায়; এ ধরনের একটি প্রশ্নও চৈতন্যের গভীর অভ্যন্তরে সৃষ্টি হবে। সে প্রেক্ষিতে আরো একটি মৌলিক প্রশ্ন অবশ্যই চেতনার শরীরে আঘাত করবে যা- জ্ঞান কী? এবং জ্ঞানের প্রকৃত উপযোগিতা কোথায় অন্তঃস্থিত?

ব্যক্তিসত্তায় প্রোথিত ইতিবাচক দিকগুলোর সামষ্টিক প্রয়োগের দক্ষতাটিকে সামষ্টিক কল্যাণের ক্ষেত্রে প্রস্তুত করে ব্যবহারের এবং নেতিবাচক দিকগুলোকে অবন্ধুরভাবে অতিক্রমণের মাধ্যমে উপভোগ্য জীবন নিশ্চিতির নামই সহজ অর্থে জ্ঞান। অর্থাৎ যে শিক্ষা কোনো ব্যক্তির অনুভবের অন্তর্দরোজায় ঈর্ষা, লোভ অথবা পরশ্রীকাতরতার মতো নেতিবাচক মনোবৃত্তির বীজ উদগমিত হবার সুযোগ সৃষ্টি না করে বিনয়ের সর্বোচ্চ পর্যায়ে অধিষ্ঠিত করে তাই জ্ঞান। “এবং একজন ব্যক্তিকে আমরা তখনই আমাদের চিন্তাপ্রবণ মননের তীক্ষ্মতা দিয়ে জ্ঞানী হিসেবে বিবেচিত করতে পারবো, যখন সেই ব্যক্তি তার বন্ধুর নেতিবাচক দিকগুলোকে প্রত্যক্ষ করবার পরেও তাকে ভালবাসবার মতো সক্ষমতা অর্জন করবে, পাশাপাশি তার প্রকৃত বন্ধুর নেতিবাচক দিকগুলোকে ঘৃণা প্রদর্শন করে তাকে সংশোধনের মতো সক্ষমতা অর্জন করতে পারবে।” অর্থাৎ নেতিবাচক এবং ইতিবাচক দু’ধরনের প্রতিবেশে একজন ব্যক্তি যখন তার জ্ঞানের জ্যোতির্ময় আলো প্রক্ষিপ্ত করবার মাধ্যমে উভয়েরই কাছে নিজের গ্রহণযোগ্যতা অর্জন করতে সক্ষম হবে, তখনই তিনি হয়ে উঠবেন যথার্থ জ্ঞানী। দার্শনিক ফ্রেডরিক নিটশের উদ্ধৃত উক্তি থেকে যে শিক্ষাটি স্পষ্টতই প্রতীত হয়ে ওঠে সেটি হলো- কোনো জাতির গর্ভে জ্ঞানের এই প্রকৃত ভ্রূণটি যদি উদগমিত করা সম্ভব হয় তবে সেই জাতি অবশ্যই কালের পরিক্রমায় একটি স্থিতিশীল জাতি হিসেবে তাদের অবস্থানটি বিশ্ববাসীর সামনে ইতিবাচকভাবে উপস্থাপনে সক্ষম হবে। পাশাপাশি সেই জাতির চর্চিত জীবন সৌন্দর্য অনুকরণীয় হয়ে উঠবে সবার কাছে ।

বহুমাত্রিক জ্ঞান নামীয় এই অমূল্য নির্যাস প্রাপ্তির সন্ধানে দার্শনিক জর্জ বার্কলির উদ্ধৃতি প্রদানের আবশ্যকতা বোধ করছি। তাঁর মতে-“গোটা প্রাকৃতিক কার্য-পরম্পরার ভেতরে কতকগুলো সাধারণ নিয়ম ক্রিয়াশীল; প্রকৃতি বিষয়ক পর্যবেক্ষণ এবং গবেষণা থেকে সেগুলির জ্ঞান পাওয়া যায়। সেই বহুমাত্রিক জ্ঞান অথবা ধারণাগুলোর ছাপ যথার্থভাবে ইন্দ্রিয়ের ওপর পড়ে এবং মানুষ তার জীবনের প্রয়োজনে এবং শোভা বর্ধনে তা কাজে লাগায়।” সম্ভাবনার যে বীজের কথা উদ্ধৃত হয়েছে সেই বীজটি তখনই অঙ্কুরিত হয়ে উঠবে যখন একজন শিক্ষার্থী ব্যক্তিগত জীবন এবং আনুষ্ঠানিক শিক্ষাজীবনে ক্রিয়াশীল কার্যপরম্পরার ভেতরে স্থিত থেকে সেই জ্ঞানকে তার অন্তর্বোধ দ্বারা উপলব্ধি করতে সক্ষম হবে। সেক্ষেত্রে কেবল তখনই জ্ঞানের বহুমাত্রিক শাখায় অধিকতর পরিব্রাজনের মাধ্যমে মূল্যবোধের প্রকৃত নির্যাসটুকুর স্বাদ আস্বাদনে সক্ষম হয়ে উঠবে একজন শিক্ষার্থী। ভবিষ্যতে সেই আস্বাদিত নির্যাসটুকু ধারণ করবার মাধ্যমে জীবন সায়াহ্নে এসে তার অনুভবের শাশ্বত জানালায় অতৃপ্তির বাতাস প্রবাহিত হতে থাকবে-যদি জ্ঞান অর্জনের অপ্রতিম অনুরাগ থেকে বঞ্চিত হওয়ার এতটুকু সম্ভাবনাও ক্রিয়াশীল হয়ে ওঠে।

সুতরাং এটি নিশ্চিতভাবেই দীপমান হয়-জ্ঞান নামীয় অমূল্য এই বীজটি উদগমের ক্ষেত্রে বহুমাত্রিক জ্ঞান অর্জনের প্রসঙ্গটি জাতীয় উৎকর্ষ নিশ্চিতির ক্ষেত্রে প্রথম শর্ত হিসেবে অগ্রগণ্য হবে। যাপিত জীবনের স্ব-স্ব চৈতন্যের অন্তর্নিহিত মূল্যবোধের শৌর্যিক প্রয়োগের ক্ষেত্রে বহমাত্রিক মৌলিক জ্ঞান অনিবার্যভাবে ইতিবাচক হিসেবে আবির্ভূত হয়ে ওঠে। যাপিত জীবনে নানামুখী সমস্যা বিশেষত শারীরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, প্রতিবেশিকসহ সকল বিষয়ে ন্যূনতম জ্ঞান আহরণ নিদেনপক্ষে ব্যক্তিক দায়বদ্ধতা পালনে একজন নাগরিককে প্রাণবান করে তোলে। দৃষ্ট সেই ব্যক্তিক দায়বদ্ধতা পরোক্ষভাবে সকলের অবচেতনায় রাষ্ট্রীয় পালিত জীবনাচরণ হিসেবে রাষ্ট্রীয় শরীরে প্রযুক্ত হয়। রাষ্ট্র প্রতিষ্ঠা পায় একটি সভ্য এবং প্রমিত প্রতিষ্ঠান হিসেবে। কাজেই, প্রয়োজনের প্রেক্ষিতে বহুমাত্রিক জ্ঞান প্রদান রাষ্ট্রের জন্যে একটি অবশ্য পূরিত শর্ত হিসেবে প্রতিষ্ঠা পায়। যেহেতু যাপিত জীবনে আহূত সমস্যার সমাধানে ব্যক্তিকে নানামুখী সমস্যার সম্মুখীন হতে হয় এবং তা নির্বাপনে বহুমাত্রিক জ্ঞান অন্বেষণ প্রবলভাবে গুরুত্ব বহন করে ওই ব্যক্তিক জীবনেই।

বিধিবদ্ধ কাঠামোয় একজন শিক্ষকের কাছ থেকে বহুমাত্রিক জ্ঞান অর্জনের প্রত্যাশা কতটুকু যৌক্তিক? শিক্ষকবৃন্দ যদি চেষ্টিত হন তবুও কতটা সফল হয়ে উঠতে সক্ষম হবেন? দায়িত্বশীল শিক্ষকবৃন্দ সবসময়ের জন্যই তাদের নির্ধারিত পাঠটিকে প্রাণবন্ত করে উপস্থাপন করবার অভীপ্সা নিয়ে নিজের সর্বোচ্চ সামর্থ্যটুকু প্রয়োগ করেন। ফলে শিক্ষার্থীরাও নির্ধারিত বিষয়ে পারঙ্গম হয়ে উঠতে পারে। তাদের পালিত দায়বোধটুকু শিক্ষার্থীদের কাছে একটি অনুকরণযোগ্য দৃষ্টান্ত হিসেবে উদ্ভাসিত হয়-এতে কোনো সন্দেহ নেই। কিন্তু জ্ঞান অর্জন এবং প্রদানকেই যে সকল শিক্ষকবৃন্দ তাদের জীবনের মূল ব্রত হিসেবে গ্রহণ করে থাকেন, সেই সকল পদ্ধতি মানস শিক্ষকবৃন্দই মূল্যবোধের সড়কটিকে প্রশস্ত করবার ক্ষেত্রে সর্বাধিক ভূমিকা পালন করতে তাড়িত হবেন এবং সে ধরনের কর্মে নিমগ্ন থাকবেন- এটি সহজেই অনুমেয়। সংখ্যা বিবেচনায় এই ধরনের শিক্ষকের উপস্থিতি যেহেতু অপ্রতুল সেহেতু শিক্ষার্থীদের কাছে বহুমাত্রিক জ্ঞান প্রদানের মাধ্যমে তাদের চৈতন্যলোকে মূল্যবোধ এবং সজ্ঞানের বীজটিকে রোপণ করা অত্যন্ত কষ্টকর বলে প্রতীয়মান হবে অবশ্যম্ভাবীরূপে। তাছাড়া তিনিও কি জ্ঞানের সকল শাখা-প্রশাখা অবধি নিজের যাত্রাটিকে সচল রেখে সেখান থেকে আহরিত সুবাস সকলের মাঝে প্রকীর্ণ করতে সক্ষম হবেন? অবশ্যই না এবং এটি করতে ব্যর্থ হয়ে তিনি জাতীয় মূল্যবোধের অবনয়ন প্রত্যক্ষ করবার মাধ্যমে নিশ্চিতভাবেই অন্তর্দগ্ধ হতে থাকবেন এবং পরোক্ষভাবে অন্তর্দাহিত হতে থাকবে সেই বিরল সাফল্য আকাঙ্খী জাতি।

সে প্রেক্ষিতটিকে বিবেচনায় নিয়ে কোন প্রক্রিয়ায় বহুমাত্রিক মৌলিক জ্ঞান শিক্ষার্থীদের অন্তঃকরণে প্রবিষ্ট করানো যেতে পারে সেটিই ভাবনার মূল বিষয় হিসেবে প্রতিষ্ঠা পাবে। এখন প্রশ্ন হলো বহুমাত্রিক জ্ঞান পরিবেশনের ক্ষেত্রে ঠিক কোন স্তর বা পর্যায়ের শিক্ষককে আমরা নির্ধারণ করতে পারি? এবং কতটুকু সময়ের মধ্যে সেই জ্ঞানটুকু শিক্ষার্থীদের ভাবনার অন্তঃপুরে গ্রন্থিত করানো যেতে পারে? কিংবা যারা শিক্ষা প্রদান করতে পারবেন তারা ভবিষ্যতে কীভাবে উপযোগিতা প্রাপ্ত হবেন? অর্থাৎ বয়স, সময় এবং ভবিষ্যৎ উপযোগিতা – এই তিনটি বিষয় নিয়ে ভাববার প্রয়োজনীয়তা একটি উন্নততর শৈক্ষিক মান নিশ্চিত করবার ক্ষেত্রে গুরুত্বের দাবি করে। যিনি জ্ঞান দানের কাজটিতে নিরত থাকবেন তার সঙ্গে জ্ঞান গ্রহীতার বয়সসীমা কতদূর পর্যন্ত বিস্তৃত থাকবে? অথবা জ্ঞানগ্রহীতা জ্ঞানদাতার বয়সটিকে কোন দৃষ্টিকোণ থেকে বিবেচনা করবেন? বিষয়টির পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণে দু’ধরনের Feedback প্রত্যাশিত। প্রথমত যিনি জ্ঞান প্রদান করবেন তার বয়স, দ্বিতীয়ত অধ্যয়ন এবং সেই বিষয়ে পাঠদানের অভিজ্ঞতা।
একজন বয়োজ্যেষ্ঠ ব্যক্তির জ্ঞানের আঙ্গিনায় অধ্যয়ন এবং অভিজ্ঞতার ঘাটতি থাকবার কারণে তার থেকে একজন কনিষ্ঠ ব্যক্তি নির্দিষ্ট বিষয়ে স্বীয় অভিজ্ঞতা ও অর্জিত জ্ঞান দ্বারা জ্ঞানগ্রহীতার অভাব পূরণ করতে পারে- এটি অস্বীকার করবার কোনো উপায় থাকতে পারে না। যেহেতু তিনি তার অর্জিত জ্ঞান এবং অভিজ্ঞতার মাধ্যমে বয়সের যে সীমাবদ্ধতা সেটিকে উত্তীর্ণ করতে সক্ষম হয়েছেন। জ্ঞান নামীয় উপলব্ধি অনুভবের ক্ষেত্রে সবসময়ের জন্যই অধ্যয়নপটু এবং অভিজ্ঞতায় ঋদ্ধ ব্যক্তিত্বের সাথে স্বল্প অধ্যয়ন এবং স্বল্প অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি হতে পারেন তিনি শিক্ষক অথবা লেখক উভয়ের ক্ষেত্রেই ব্যবধান সৃষ্টি করতে পারে। একজন অধ্যয়নপটু ব্যক্তির যদি লেখালেখির অভিজ্ঞতার ভান্ডার শুন্য থাকে তবে তিনি অকস্মাৎ লিখতে উদ্যত হলে বহুমুখী সমস্যার সম্মুখীন হতে পারেন অথবা একজন প্রখর মেধাবী শিক্ষার্থী শিক্ষা প্রদানের পূর্ব প্রস্তুতি ছাড়াই অতি আকস্মিকতায় ক্লাস পরিচালনা করলে বিব্রত বোধ করতে পারে যা খুবই স্বাভাবিক। যে কল্পিত ভাবনা নিয়ে লেখক অথবা নবীন শিক্ষক নতুন পথে পা ফেলবেন সেই পথের প্রত্যেক পরতে পরতে যে কাঁটা বিছানো রয়েছে সেটি উপলব্ধি করতে সক্ষম হবেন। সুতরাং, নিশ্চিত করে বলা যায় যে- কোনো বিষয়ে ব্যুৎপত্তির শীর্ষ সীমায় অধিষ্ঠিত হবার ক্ষেত্রে জ্ঞান অর্জন যেমন প্রয়োজনীয় একইভাবে আবশ্যক সেই বিষয়ের ওপর অভিজ্ঞতার ভান্ডারটি সমৃদ্ধকরণ।

তাহলে বহুমাত্রিক জ্ঞান প্রদানের ক্ষেত্রে যিনি জ্ঞান দান করবেন তার বয়স, জ্ঞান দানের সময়সীমা এবং ভবিষ্যতে তিনি কীভাবে উপযোগিতা প্রাপ্ত হতে পারেন সেই বিষয়গুলি সরাসরি বিবেচনার আয়নায় উপলব্ধ হয়ে উঠবে। যেহেতু জ্ঞান গ্রহীতার বয়স ১৩ থেকে ১৮ এর মধ্যে সীমাবদ্ধ সেহেতু যিনি জ্ঞান প্রদান করবেন তার বয়সটি ন্যূনতম ২০ ধরে আমরা আমাদের আলোচনাটিকে প্রাগসর পদরেখা অভিমুখে এগিয়ে নেবার চেষ্টা করবো। ধরা যাক, ‘ক’ নামীয় একটি রাষ্ট্রে মোট ০৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। যে বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞানের সকল শাখায় শিক্ষার্থীরা বহুমাত্রিক জ্ঞান অর্জনের সুযোগ লাভ করে থাকে। স্বাভাবিকভাবেই সেই ০৫টি বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী সংখ্যা হতে পারে ৫,০০০ জন। এই সব বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী যাদেরকে জ্ঞান অর্জনের এই আদর্শ স্থানে নিজের আসনটি নিশ্চিত করবার ক্ষেত্রে অংশগ্রহণ করতে হয়েছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতা পরীক্ষায়। কেউ মানবিক, কেউ বিজ্ঞান, কেউ চিকিৎসা, কেউ প্রকৌশল, অথবা ভিন্ন কোনো বিষয়ে অধ্যয়নরত। এটি অনায়াসেই অনুমিত হবে যে- আনুষ্ঠানিক পড়াশুনার পর্ব সম্পন্ন করবার পর তারাই একদিন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়ে স্ব-স্ব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে রাষ্ট্রকে সম্মুখ পানে এগিয়ে নিয়ে যাবে। সম্ভাবনার সেই প্রতিজ্ঞাটি আরও দৃঢ় থেকে দৃঢ়তর হয়ে উঠবে যদি তাদের মননে দেশাত্ববোধের অমূল্য বীজটি যথার্থভাবে বপন করা সম্ভব হয়। অবশ্য অবিচলভাবে সেই প্রতিজ্ঞা পূরণের দিকে অগ্রসর হওয়া সম্ভব হয়ে উঠবে তখনই যখন দুটি বিষয় তাদের ভীষণভাবে প্রভাবিত করবে। প্রথমত সুস্থ মননের ক্রিয়াশীলতা এবং দ্বিতীয়ত যাদের উপলক্ষ করে সে প্রতিজ্ঞাবদ্ধ হবে সেই সব শ্রোতা। হতে পারে তারা তার শিক্ষার্থী, শুভাকাক্সক্ষী অথবা অন্ত্যজ শ্রেণির জনপদ। পাশাপাশি প্রতিশ্রুতিকালীন জ্ঞান অর্জনের স্পৃহা যদি তাকে শেষ জীবন পর্যন্ত তাড়িত করে তবে সেটি প্রযুক্ত হবে অতিরিক্ত অনুপ্রেরণা হিসেবে। অর্থাৎ শিক্ষাজীবনে যখন কোনো শিক্ষার্থী তার অধীত বিষয়ে অর্জিত জ্ঞানের বিচ্ছুরণে সমাজকে সচেতন করে তোলবার কোনো প্রয়াস খুঁজে পায় এবং সেই প্রয়াসটি যদি যথাযথভাবে কাজে লাগায় সেক্ষেত্রেই কেবল ভবিষ্যতে তার নিজ জীবনে অবশ্য পালিত দায়টিকে যথাযথভাবে পালনের প্রশ্ন আসবে। পাশাপাশি তার প্রদত্ত সচেতনতামূলক জ্ঞানগর্ভ বক্তৃতা শিক্ষার্থী অথবা শ্রোতাকে প্রবলভাবে আকৃষ্ট এবং প্রলুব্ধ করবে সেই বিষয়ে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে।

এখন ধরে নেই সেই ‘ক’ নামীয় রাষ্ট্রে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে অথবা ১৮ বছরের মধ্যে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১,০০০০০। এটিই স্বীকৃত সত্য যে- টিন এজ বয়সে শিক্ষার্থীদের অন্তর্জগতে আবেগের প্রাচুর্য রয়ে যায় সীমাহীনভাবে অসীম। এখন, রাষ্ট্র যদি সেই বয়সটিকে লক্ষ্য করে শিক্ষার্থীদের অন্তর্মনে ইতিবাচক চিন্তার স্রোত আবেগের প্রতিটি শিরা-উপশিরা জুড়ে প্রবিষ্টকরণে সক্ষম হয় তবে সে জাতিটি কোনো দ্বিধা ছাড়াই উৎকর্ষের পাশাপাশি মূল্যবোধের সর্বোচ্চ শিখায় আরোহণ করতে সক্ষম হবে। সময়ের প্রশ্নে ঠিক কত সময় ধরে জ্ঞান গ্রহণ ও দানের বিষয়টি নির্ধারিত হবে সেটিও মোটা দাগে বিবেচ্য। প্রশ্নও উত্থিত হওয়া অস্বাভাবিক নয় যে – শিক্ষাপ্রতিষ্ঠানে দায়িত্বরত শিক্ষকবৃন্দ পাঠদানে বিরাজিত থাকবার পরেও কেন অতিরিক্ত সময়ে জ্ঞানদানের প্রসঙ্গটি আসবে?

বক্ষমান প্রবন্ধের শুরুতেই সেই বিষয়গুলো বিধৃত হয়েছে। যেহেতু একজন স্কুল অথবা কলেজ শিক্ষক বিশেষত যাদের কর্তব্য নির্দিষ্ট বিষয়ে জ্ঞান প্রদানের ওপর সেহেতু বহুমাত্রিক জ্ঞান অর্জনের বিষয়টিকে সামনে রাখা অত্যন্ত সুবিবেচনাপ্রসূত। সেক্ষেত্রে বহুমাত্রিক জ্ঞান অর্জনে বহুমুখী জ্ঞান চর্চায় নিরত স্ব-প্রাধান্য ব্যক্তির অন্তর্ভুক্তি ব্যতিরেকে কোনো বিকল্প খুঁজে পাওয়া সম্ভব নয়। এখন কত সময় ধরে বহুমাত্রিক জ্ঞান অর্জনের বিষয়টিকে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রয়োগ করা যেতে পারে। তারও পূর্বে ঠিক কোন কোন বিষয়ে শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করবে সে সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা প্রাসঙ্গিক।

ইতিহাস, ঐতিহ্য, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, অবকাঠামো, পরিবেশ, খেলাধুলা এবং নৈতিকতাসহ প্রতিষ্ঠান কর্তৃক অনুভূত প্রয়োজনীয় বিষয়ে মৌলিক জ্ঞানের বুননকে দৃঢ়করণ- যে কোনো জাতির ভবিষ্যৎ নির্মিতির ক্ষেত্রে অতি অপরিহার্য। একজন মেডিক্যাল শিক্ষার্থীর আবেগীয় ঐশ্বর্য বয়স বিবেচনায় ঊর্ধ্বগগনে অবস্থান করবার সম্ভাবনাকে দীপমান করবে। সেক্ষেত্রে এই শিক্ষার্থী যদি প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অধীত বিষয়ে অর্জিত অভিজ্ঞান থেকে জ্ঞানগর্ভ বক্তৃতা প্রদান করে তবে তার প্রদত্ত জ্ঞানের মূল মর্মের ওপর শিক্ষার্থীদের মনোযোগ বিশেষ মাত্রায় কেন্দ্রীভূত থাকবে। একইভাবে তারা স্বাস্থ্য সুরক্ষার ওপর তার প্রদত্ত উপদেশগুলো অক্ষরে অক্ষরে পালনের উৎসাহ পাবে। মূল্যায়নের মুহূর্তে বললে বলতে হবে- অবশ্যম্ভাবীরূপে সেই মেডিক্যাল শিক্ষার্থীর উক্ত বিষয়ে প্রদত্ত পাঠটি অত্যন্ত সমৃদ্ধ হবে তার ওই উচ্চ মাত্রার আবেগীয় শৌর্যিক প্রদর্শনে। ফলে জাতীয় স্বাস্থ্যগত মান উৎকর্ষের দিকে উন্নীত হবার সম্ভাবনা কিঞ্চিৎ হলেও সৃষ্টি হবে। একইভাবে পরিবেশ বিজ্ঞানে অধ্যয়নরত একজন শিক্ষার্থী যখন পরিবেশের ভারসাম্য রক্ষা কিংবা প্রকৃতির অনিন্দ্য সৌন্দর্য বিকশিত করবার প্রয়োজনীয়তা অত্যন্ত যৌক্তিক এবং শৈল্পিকভাবে শিক্ষার্থীদের তার প্রজ্ঞা ও অভিজ্ঞতার মাধ্যমে ব্যাখ্যা করতে সক্ষম হবে তখন অবশ্যই পরিবেশের ওপর বিরূপ প্রভাব সৃষ্টিকারী কর্মকান্ডগুলো থেকে বিরত থেকে শিক্ষার্থীরা সচেতন হয়ে উঠবে। পাশাপাশি তারা অজ্ঞাত ব্যক্তিদের এই বিষয়ে সচেতন ভূমিকা পালনে প্রভাবক হিসেবে ভূমিকা পালনে আপনা আপনি প্রস্তুত হয়ে উঠবে। এক্ষেত্রে তারা যদি সমন্বিতভাবে বৃক্ষ রোপণ অথবা এই জাতীয় কোনো পরিবেশ বান্ধব কর্মসূচি গ্রহণ করে তবে বিস্ময়াভিভূত হবার কিছুই অবশিষ্ট থাকবে না। গুরুত্বপূর্ণভাবে একজন বাংলা অথবা ইংরেজি সাহিত্যের শিক্ষার্থী যখন তাদের অধীত জ্ঞান থেকে স্বল্প বয়স থেকেই সাহিত্য পাঠের গুরুত্ব শিক্ষার্থীদের মননে প্রবিষ্ট করাতে সক্ষম হন তখন অবশ্যম্ভাবীরূপে তা শিক্ষার্থীদের চিন্তার জগতে একটি ইতিবাচক পরিবর্তন ঘটাতে সক্ষম হবে। একইভাবে প্রকৌশল, দর্শন অথবা অন্য কোনো বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থী তার অধীত বিষয়ে অর্জিত প্রজ্ঞার মাধ্যমে পাঠ প্রদান নিশ্চিত করে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে। বিশেষত প্রত্যন্ত অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি এবং গণিত বিষয়ে সম্মুখীন হতে হয় সীমাহীন সমস্যার। সেক্ষেত্রে এ ধরনের উদ্যোগ কিছুটা হলেও সেই অবহেলিত অঞ্চলগুলোর সম্ভাবনাময় শিক্ষার্থীদের সম্ভাবনাগুলোকে উদ্দীপ্ত রাখবার ক্ষেত্রে আবশ্যকীয় অনুষঙ্গ হিসেবে গণ্য হবে। মূল কথা, বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরা প্রান্তিক অঞ্চলের অবহেলিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের মৌলিক বিষয়ে জ্ঞান প্রদানের পাশাপাশি কীভাবে তারা জ্ঞান চর্চার প্রাথমিক উৎসাহটি অর্জন করতে পারেন সেটিই নিশ্চিত করা এই উদ্যোগের উদ্দেশ্য।

যে বিষয়টি গুরুত্বের দর্পণে অধিকতর বিবেচনাপ্রসূত সেটি হলো- যে সকল শিক্ষার্থীরা এই মহতী উদ্যোগটিতে নিজেদের ব্যাপৃত রাখবে তারা যে বিশেষভাবে উপকৃত হবে তা নিশ্চিত করে বলা যায়। একইসাথে জাতিও যে ঔজ্জ্বল্যের দীপ্তিতে ভাস্বর হয়ে উঠবে তা স্পষ্ট হয়ে উঠবে কাল থেকে কালের প্রবাহে। একজন শিক্ষার্থী যদি শিক্ষাজীবনে নিয়মিতভাবে এই মহতী কর্মে নিজেকে সম্পৃক্ত রাখে তবে তার মধ্যে অবশ্যই দুটি বিষয় সক্রিয় হয়ে উঠবে। প্রথমত, পাঠদানের প্রতি তার প্রমিত আগ্রহ। দ্বিতীয়ত, জাতীয় সমৃদ্ধির প্রতি দায়বোধ, যেহেতু সে দায়িত্ব গ্রহণে পারঙ্গম হয়ে উঠবে। তাছাড়া পাঠদানের বিষয়টি একই সাথে এক ব্যক্তির কাছে আনন্দদায়ক অনুভূতির যোজনা করতে পারে, আবার কষ্টকর অনুভূতি হিসেবে পরিগৃহীত হতে পারে আরেক জনের কাছে। এটি ছাড়াও যা বলা প্রাসঙ্গিক তা হলো- শিক্ষকতা এমন এক ধরনের ব্রত, যেখানে ক্লাসের প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীর তুলনায় দশম স্থান অধিকারী শিক্ষার্থীটি শিক্ষক হিসেবে অধিকতর হিতকর সাফল্য নিশ্চিত করতে পারে। এখন পূর্ব অভিজ্ঞতা ব্যতীত একজন মেধাবী শিক্ষার্থী যদি এই মহতী ব্রত সাধন যজ্ঞে আকস্মিকভাবে প্রবেশ করে, তবে যে ব্রতটি সাধন করবার মানসিকতা নিয়ে সে এই পবিত্র যজ্ঞে প্রবেশ করেছিল সেটি আর তার পক্ষে সম্পন্ন করা সহজ হয়ে উঠবে না। এ প্রেক্ষিতে সে সারাজীবন তার মানসলোকটিকে অতৃপ্ত এবং পিপাসার্তই রেখে যাবে। এতে সে নিজেও যেমন ক্ষতিগ্রস্ত হবে, ক্ষতিগ্রস্ত হবে শিক্ষার্থীরাও। এবং মন্থর হয়ে পড়বে জাতীয় মানস উন্নয়নের উৎকর্ষিত ফল প্রাপ্তির প্রত্যাশিত চক্রটির চলমানগামিতা। আমাদের দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো থেকে শুরু করে কলেজগুলোতেও প্রথম সারির শিক্ষার্থীদেরকেই সাধারণভাবে মনে করা হয় পাঠদানের জন্য উপযুক্ত। প্রকৃত অর্থে, এমন অনেক শিক্ষার্থীই রয়েছে যাদের মেরিট পজিশন দশের মধ্যেও নেই কিন্তু প্রচুর বই পাঠের অভিজ্ঞতা রয়েছে, রয়েছে রাষ্ট্র নিয়ে ভাববার এবং শিক্ষার্থীদের ইতিবাচকভাবে ভাববার ক্ষমতা। কিন্তু এই সব প্রকৃত মেধাবীরা শিক্ষক হবার স্বাদ থেকে রয়ে যায় বঞ্চিত। বস্তুত, বিশ্ববিদ্যালয় কিম্বা কলেজে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ সেটি হলো, গ্রন্থ পাঠের প্রতি সেই শিক্ষকের আন্তরিকতা অথবা আগ্রহের জায়গাটুকু কেমন তা নিরীক্ষা করা। স্পষ্ট করে বললে, বহুমুখী বিষয়ে অধ্যয়ন তার কাছে কি শুধুই বৈষয়িক ব্যাপার নাকি মানসিক ক্ষুধা পূরণের মাধ্যম তা নিশ্চিত করেই নিয়োগ দেয়া।

যাই হোক, বহুমাত্রিক জ্ঞান পরিবেশনের এই কার্যক্রমে অন্তর্ভুক্ত হবার মাধ্যমে একজন শিক্ষার্থী বুঝতে পারবে তার মননের অন্তর্নিহিত দুর্বলতা অথবা নির্দিষ্ট বিষয়ের ওপর প্রাণপূর্ণ আগ্রহের মাত্রাটি কোন পর্যায়ে স্থিত রয়েছে তার প্রকৃততা। যদি মাত্রাটির ঊর্ধ্বায়িত লক্ষণ শিক্ষার্থীটির কাছে ইতিবাচক হিসেবে প্রতীত হয় তখন সেই শিক্ষার্থী তার রুচি কিংবা ইচ্ছে বহির্ভূত অন্য কোনো পেশায় প্রবেশ করবার ক্ষেত্রে নিজেকে নিমগ্ন রাখতে পারবে না। যে পেশার প্রতি তার প্রাণিত আকর্ষণ সৃষ্টি হবে সেই পেশাতেই নিজেকে নিবেদন করবার ক্ষেত্রে উদ্যোগী হয়ে উঠবে। ঠিক এখান থেকেই ওহহড়াধঃরাব ওফবধ’র সৃষ্টি হবে যে ওহহড়াধঃরাব ওফবধ জাতীয় উন্নয়নে অনেক বেশি মাত্রায় প্রভাবসম্পাতি ভূমিকা রাখবার একটি বিশেষ দৃষ্টান্ত হিসেবে বিবেচিত হবে। যেহেতু সেই শিক্ষার্থী বহুমাত্রিক জ্ঞান প্রদান শীর্ষক কর্মে তার সংশ্লিষ্টতা নিশ্চিত করবার মাধ্যমে তার পছন্দনীয় কর্মটি বেছে নিতে সক্ষম হবে সেহেতু নিজেকে সে প্রতিশ্রুতিবদ্ধ রাখবে বিবেকের কাছে। এবং প্রতিশ্রুতির এই বিশাল সড়কটি কোমলমতি শিক্ষার্থীদের কাছে অনায়াসেই গ্রহণযোগ্য বিবেচিত হবে। একইভাবে কেউ যদি শিক্ষকতা পেশাটির সঙ্গে নিজের মানসিক গঠনকে একাত্ম করতে সক্ষম হন তবে তার পক্ষেই কেবল সম্ভব বিষয়টিকে প্রতিফলিত করে শিক্ষা ক্ষেত্রে অধিক মাত্রায় সাফল্য নিশ্চিত করবার। বস্তুত মানুষ তার ভাবনার গভীরতর কন্দরে যে বিষয়টি প্রতিপালন করে থাকে সেই বিষয়টিই ভবিষ্যতে তাকে ব্যতিব্যস্ত করে রাখে- এটিই স্বাভাবিক। যেহেতু এই সব শিক্ষার্থীদের ভাবনার একটি বিশাল অংশ জুড়ে জাতিকে এগিয়ে নিয়ে যাবার ক্ষেত্রে একটি প্রতিশ্রুতি সবসময়ের জন্যেই সক্রিয় থাকবে সেহেতু ভবিষ্যতে তারাই দেশের উন্নয়নকে ত্বরান্বিত করতে সক্ষম হবে। অক্সফোর্ড ইউভার্সিটির গবেষক Gibbs, Knapper, & Sergion (২০০৮) এর একটি প্রবন্ধে দেখা যায়, শুধুমাত্র শিক্ষকতা অর্জনে ব্যুৎপত্তি অর্জনে আটটি দেশের এগারটি সেরা বিশ্ববিদ্যালয়ের ১৯ ডিসিপ্লিনের শিক্ষক বছরের নির্দিষ্ট সময়ে একত্রিত হয়ে শিক্ষার্থীদের কাছ থেকে তাদের অন্তরিত ভাবনার পাশাপাশি সকল সমস্যা শুনবার মাধ্যমে নিজেদের নেতৃত্বকে সংহত করবার চেষ্টা করেন। Michael, N., Zaman, M., & Gorpe, T. S. (২০১৮) সম্পাদিত গবেষণায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়তরত শিক্ষার্থীদের সৃজনশীলতাকে অধিকতর শানিত করবার লক্ষ্যে শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের তত্বীয় ও ব্যবহারিক ক্লাস পরিচালনা দায়িত্ব দেন। একই সাথে সেমিনার এবং সিম্পোজিয়াম আয়োজনের সকল দায়িত্বও শিক্ষার্থীদের উপর অর্পণ করেন। এতে দেখা যায়, শিক্ষার্থীদের বিষয়গত দুর্বলতা দূর হবার পাশাপাশি তাদের নেতৃত্বগত দক্ষতা বৃদ্ধি পায় অনেকগুণে। সঙ্গত কারণেই এই দক্ষতা যে তাদের পেশাগত জীবনে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে তাতে কোনো সন্দেহ নেই।

আলোচনার এ পর্যায়ে সময়ের প্রেক্ষিতটি ব্যাখ্যা করা প্রয়োজন। আমাদের দেশে সামান্য পার্থক্য ব্যতিরেকে বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাশকালীন ছুটি এবং সে ছুটির সীমা একই সময়ে হয়ে থাকে। কিন্তু, বিশ্ববিদ্যালয়গুলোর ছুটিকালীন ভিন্নতাসহ সময়ের সীমাগত দিকটিও ভিন্ন ভিন্ন হয়ে থাকে বিধায় সমস্যার সৃষ্টি হবার ব্যাপক সম্ভাবনা সৃষ্টি হয়। সেক্ষেত্রে রাষ্ট্রীয় কর্তৃপক্ষ যদি অন্তত এক সপ্তাহের জন্যে বৎসরের বিভিন্ন ছুটিকালকে একটি নির্দিষ্ট সময়ে স্থির করে তবে তা এই কার্যক্রমটি সুশৃঙ্খলভাবে পরিচালনার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হিসেবে প্রতিভাসিত হবে। তখন এক সপ্তাহব্যাপী যদি ২০টির অধিক অথবা কাছাকাছি ক্লাস স্কুল ও কলেজ শিক্ষার্থীদের জন্য বছরে দু’বার, ন্যূনপক্ষে একবারের জন্যে আয়োজন করা যায় তাহলে উদ্ধৃত প্রয়াসটি ফলবতী হবার ক্ষেত্রে যথেষ্ট সম্ভাবনার সৃষ্টি হবে।

এখন উদ্ধৃত শিক্ষা প্রক্রিয়াটি সম্পন্ন করবার ক্ষেত্রে যে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ সেটি হলো পাঠদানের স্থান নির্বাচন। শিক্ষার্থীরা কোন স্থানটিকে পাঠদানের এই কর্মটি সম্পন্ন করবার জন্য নির্ধারণ করবেন? পাশাপাশি আরো একটি বিষয় আপনা আপনি অনুভূত হবে যে- কোনো একটি গ্রাম ক্ষেত্র বিশেষে ইউনিয়নে কি একই সাথে মেডিক্যাল, প্রকৌশল অথবা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পাওয়া সম্ভব হবে? প্রথমত-আশাবাদী হবার যথেষ্ট কারণ রয়েছে। যেহেতু ‘ক’ নামীয় সেই রাষ্ট্রটিতে ৫,০০০ জন শিক্ষার্থী উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত সেহেতু অবশ্যই শিক্ষার্থী পাবার সম্ভাবনাটি উজ্জ্বলই হবে। একান্তই যদি মেডিক্যাল অথবা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের না পাওয়া যায় তবে পাবলিক অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর সেই দায়িত্বটি অর্পণ করে তাদের ওপরই আস্থা রাখাটিই হবে বুদ্ধিদীপ্ত প্রয়াস। তাছাড়া তারা তাদের বিবেকী বুদ্ধির প্রদীপ্ত প্রয়াস ঘটিয়ে সেই কাজটি সম্পন্ন করতে সম্ভব হবে বলে আমার নিবিড় বিশ্বাস।

যে কোনো দায়িত্ব গ্রহণ করবার পর একজন শিক্ষার্থী অথবা ব্যক্তি যদি সেই দায়িত্ব পালনে একনিষ্ঠ হন সেক্ষেত্রে মেধাগত ঘাটতি দৃশ্যমান হলেও তার সেই একনিষ্ঠতা সেই ঘাটতিটুকু পূরণ করবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পক্ষান্তরে, শহরে বসবাসরত মেডিক্যাল এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী সংখ্যা স্বাভাবিকভাবেই বেশি থাকবে। সেক্ষেত্রে তারা যদি স্বল্প দূরত্বের মধ্যে অবস্থিত স্কুল এবং কলেজগুলোয় পাঠদানে আগ্রহী হয় তবে অবশ্যই সেটি তাদের উদারতাকে উন্মোচন করবে। পরোক্ষভাবে জাতিও তাদের কাছে ঋণী থাকবে। পাশাপাশি তাদের এই প্রয়াসটিকে শ্রদ্ধাবনত চিত্তে স্বীকার করে ভবিষ্যৎ শিক্ষার্থীরা সেটিই অনুসরণ করে যাবে। এটি ছাড়াও অবশ্যম্ভাবীরূপে এতে আনন্দ পাবার মতো যথেষ্ট উপাদান নিহিত রয়েছে বলে স্পষ্টতই অনুভব করা যায়।

গ্রামে অথবা শহরের যে কোনো একটি শিক্ষাপ্রতিষ্ঠানকে বোধিত প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক কক্ষ নির্বাচন করে যদি সে কক্ষগুলোকে সাত দিনের জন্যে উন্মুক্ত করে দেয়ার ব্যবস্থা করা যায় তাহলে বোধ করি সেটিই হবে সর্বাধিক শুভ ও ফলপ্রসূ। আর যদি কোনো পাঠাগার থেকে থাকে তবে সেই পাঠাগারটিকেও একই উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। না থাকলে ভবিষ্যতে যাতে প্রতিটি গ্রামেই একটি করে পাঠাগার নির্মাণ করা যায় সে দিকটিকে অবশ্যই অগ্রাধিকারের ভিত্তিতে উপযোগী করে তোলার মৌলিক দায়িত্বটি গ্রহণ করতে হবে রাষ্ট্রকে। তুলাদন্ড বিচারে বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ বিধায় এই বিষয়টির প্রতি দৃষ্টি নিবদ্ধ রেখে রাষ্ট্র যদি উদ্যোগী হয় তবে তা জাতীয় অভিজ্ঞানের সড়কটিকে অবশ্যই প্রশ্বস্ত করবে। এক্ষেত্রে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা এবং আর্থিক দিকটি নিশ্চিতকরণের বিষয়টি রাষ্ট্র তথা সরকারের হওয়া উচিত বলেই বিবেচনাযোগ্য। যেহেতু কাঙ্খিত জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি বিশেষ সোপান হিসেবে অবিরত কাজ করে যাবে প্রত্যন্ত অঞ্চলগুলোতে অবস্থিত পাঠাগারগুলো সেহেতু এই পাঠাগার প্রতিষ্ঠা জাতির জন্য হবে একটি অবশ্য পূরণীয় শর্ত।

১৩ থেকে ১৯ বছর বয়সের মধ্যেই যদি শিক্ষার্থীদের পাঠাগারের সঙ্গে একটি হৃদ্যতাপূর্ণ সম্পর্ক সৃষ্টি করে দেয়া যায় তবে অবশ্যই সেই সম্পর্কের বন্ধনটি অটুটু রয়ে যাবে দীর্ঘদিন, যেমনটি বাল্যবন্ধুর ক্ষেত্রে ঘটে থাকে। পরিণত বয়সে উপনীত হবার পর যদি বন্ধু সঙ্গ অধরা হয় তবুও সেই বন্ধু অথবা বন্ধুরা মস্তিষ্কের কোষে কোষে স্থিত সুখময় অনুভূতিগুলোকে প্রবলভাবে আলোড়িত করবে। যেহেতু সেই সময়গুলোতে স্বার্থপরতা নামীয় বৈশিষ্ট্যগুলো কোনোভাবেই শিক্ষার্থীদের অনুভূতিতে অভিঘাত সৃষ্টি করতে সক্ষম হবে না। “একটা ভালো বই এক ধরনের অব্যাহত সংলাপ, সেখানে বই কথা বলে আর আমাদের বোধ উত্তর দেয়।” ফরাসী প্রাবন্ধিক আঁদ্রে মরোয়ার এই ভাবনাটিকে যদি আমরা আমাদের অন্তঃর্বীক্ষণ প্রবণ মনন দ্বারা বিশ্লেষণ করবার চেষ্টা করি, তাহলে যেটি সহজেই উপলব্ধ হবে সেটি হলো- পরিণত বয়সে প্রকৃত বন্ধুত্বের অভাবে নিঃসঙ্গতা পূরণের ভারটি খুব সহজেই গ্রহণ করতে পারে একটি গ্রন্থ। ভবিষ্যতে এই পাঠাভ্যাসটিই যে কোনো স্বার্থের বিনিময়ে হলেও পাঠাগারের অস্তিত্বকে টিকিয়ে রাখবার ক্ষেত্রে সহায়ক হবে। সেক্ষেত্রে পাঠাগারের সাথে জাতির সম্পর্কের টানাপড়েনের প্রসঙ্গটি উদ্ভূত হলে বোধ করি উক্ত প্রসঙ্গটি ধীরগতিতে হলেও আপনা আপনি বিলুপ্ত হয়ে যাবে এবং সময়ের পরিক্রমায় সৃষ্টি হবে এক অভূতপূর্ব প্রত্যাশিত Knowledge Based Society.

এখন পুরো প্রক্রিয়াটিকে অর্থাৎ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শিক্ষক হিসেবে নির্বাচন প্রক্রিয়া, স্কুল শিক্ষক নির্বাচন, পাঠদানের নিমিত্তে বিষয় নির্বাচনের ক্ষেত্রে নেতৃত্ব প্রদানের কাজটি কে গ্রহণ করবেন? অবশ্যই পদ্ধতি মানস শিক্ষক, যার জীবনের প্রথম এবং প্রধান ব্রতই হচ্ছে শিক্ষার আলোকরশ্মি প্রজ্বলনের মাধ্যমে জাতীয় উন্নয়নকে গগনভেদী প্রত্যাশার চূড়ায় উন্নীত করা। একটি বিষয়ে স্বচ্ছ ধারণা নিশ্চিত করা কার্যক্রমটি শুরুর প্রথমেই নিশ্চিত হওয়া উচিত- পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করবার নিমিত্তে শিক্ষার্থী অথবা শিক্ষকবৃন্দ কোনো সম্মানী পাবার প্রত্যাশা করবেন কি না? না, অর্থের কোনো ধরনের সংশ্লিষ্টতাই শুরু থেকে শেষ অবধি থাকবে না। ক্লাস পরিচালনার অথবা শিক্ষা উপকরণ ক্রয়ের ক্ষেত্রে যদি অর্থ সংস্থানের প্রয়োজন হয় সেক্ষেত্রে সেই অর্থ সংশ্লিষ্ট তরুণ শিক্ষার্থীরাই স্ব-প্রণোদিত হয়েই সংগ্রহ করবে। তবে কখনো যদি রাষ্ট্র কর্তৃক উদ্যোগটি গৃহীত হয় তবে রাষ্ট্রীয় অর্থায়নে শুধুমাত্র উপকরণ ব্যয় নির্বাহ করা যেতে পারে। কিন্তু কোনোভাবেই শিক্ষার্থীদের সম্মানী প্রদানের বিষয়টি রাখা যাবে না।

এটি স্বতঃসিদ্ধ প্রত্যাশা যে- প্রত্যেক শিক্ষার্থীই তার বর্তমান সময়ের সাফল্যের অন্তরালে অতীত কষ্টগাঁথা আখ্যানগুলো তার কনিষ্ঠ শিক্ষার্থীদের সম্মুখে উপস্থাপন করবে। কোনো সন্দেহ ছাড়াই এতে যে সে প্রশান্তি প্রাপ্ত হবে সেটি অত্যন্ত স্বাভাবিক। সেই শিক্ষার্থীটিকে যখন তার মেডিক্যাল কলেজ, প্রকৌশল এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে এমনকি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অপেক্ষাকৃত কাঙ্খিত বিষয়ে পড়বার সুযোগ পাবার নেপথ্যের কষ্ট এবং আনন্দটুকু বিনিময় করবার সুযোগ সৃষ্টি করে দেয়া হবে, তখন অবশ্যই তার প্রদত্ত বক্তৃতা থেকে কনিষ্ঠ শিক্ষার্থীরা উৎসাহ প্রাপ্ত হবে। যে উৎসাহটি ভবিষ্যতে সেই কল্পিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুযোগ পাবার জন্যে নিজেদের পাঠপ্রক্রিয়ার গতিতে পরিবর্তন নিয়ে আসবে।

এমনো হতে পারে যদি উক্ত গ্রামজুড়ে পদ্ধতি মানস শিক্ষকের সংখ্যা অপ্রতুল এমনকি শুন্যের কোঠায় অবস্থান করে সেক্ষেত্রে গ্রামের শ্রেষ্ঠ বিদ্যাপীঠের প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহণ করাটিই হবে বরং সেই অঞ্চলের শিক্ষার্থীদের জন্য অত্যন্ত ফলপ্রসূ। এক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান প্রধানের আন্তরিকতার অভাব যদি পরিলক্ষিত হয়ে থাকে তবে সেটি হবে ওই গ্রামের শিক্ষার্থীদের জন্য অত্যন্ত পরিতাপের। তবে এই ধরনের সুযোগ অবশ্যই প্রধান শিক্ষকবৃন্দ গ্রহণ করে নিজে যেমন সম্মানিত হবেন, পাশাপাশি সম্মান পাবার ক্ষেত্রে তার গ্রামের শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্যে প্রস্তুত করতে কালজয়ী ভূমিকা পালন করবেন। তাছাড়া শুধু পদ্ধতি মানস শিক্ষকের অনুপস্থিতিতেই যে প্রধান শিক্ষক পাঠদানের পুরো প্রক্রিয়াটি পালন করবেন এমনটি নয় বরং তার উপস্থিতিতেও প্রধান শিক্ষক যদি পুরো শিক্ষা প্রক্রিয়াটির সুষ্ঠু সমাপনের ক্ষেত্রে সহায়তা করেন তবে সেটি সেই প্রক্রিয়ায় যোগ করবে ভিন্ন মাত্রা। শিক্ষক, শুধু শিক্ষকবৃন্দই যে একটি জাতির সার্বিক উন্নয়নের প্রধান চালিকাশক্তি হিসেবে স্বীকৃত- সেটি প্রমাণ করবার সুযোগ সৃষ্টি হতে পারে এভাবেই। গ্রামবাসীদের অবচেতনাতেই তাদের হৃদয়ের একটি বিশাল অংশ জুড়ে শ্রদ্ধার দৃষ্টিতে স্থান করে নিতে সক্ষম হবে ‘শিক্ষক’ শব্দটি।

যে সমস্যাগুলি হয়ত প্রারম্ভেই শিক্ষার্থীদের মোকাবেলা করতে হতে পারে সেগুলি মূলত আড়ষ্টতা, জড়তা এবং অতিরিক্ত দায়বদ্ধতার নেতিবাচক দিক নিয়ে চিন্তার জাল বুনন। কিন্তু, যে কথাটি সবসময়ের জন্যেই তরুণদের চেতনায় দৃঢ়ভাবে গ্রন্থিত রাখা উচিত সেটি হলো – যেহেতু সুস্থ চিন্তা এবং মহৎ কর্মের অন্তর্লোকে জীবনের প্রকৃত সৌন্দর্যটি মোড়কাবৃত থাকে ঠিক সেহেতু তারুণ্যের চৈতন্যিক উজ্জ্বলতা দিয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে সেটিকে উন্মোচিত করতে হবে। এটিই তারুণ্যের মূল ধর্ম। তারুণ্যের উদ্দীপিত অমিত শক্তি দিয়ে যে অসাধ্য সাধন করা সম্ভব তা পৃথিবীর অন্য কোনো শক্তি দ্বারা সম্ভব নয়। তাদের দ্বারাই সম্ভব সাফল্যের একটি গ্রহ থেকে অগণিত গ্রহে পরিব্রাজন করে চিরগ্রহান্তরিত হওয়া। সুকান্ত ভট্টাচার্য, রুপার্ট ব্রুক, টমাস হার্ডি, আলফ্রেড টেনিসন, লর্ড বায়রন অথবা ভিক্টর হুগোর মতো কিংবদন্তি লেখকরা তাঁদের সৃজিত ভাবনা সরোবরে তারুণ্যদীপ্ত সময়টিতে কর্মের গুরুত্ব বিধৃত করেছেন; যা হাজারো তরুণের মনোজগতে সেই সাফল্যের একটি গ্রহ থেকে আরেকটি গ্রহের দিকে যাত্রা করবার ক্ষেত্রে নিশ্চিতভাবে উদ্দীপনার সৃষ্টি করবে।

এটি সবসময়ই দৃশ্যমান হয় যে- শিক্ষার্থীরা যখন অবকাশকালীন সময়ে আপন গৃহে ফিরে আসে তখন শুধু আহার গ্রহণের সময়টুকু ব্যতিরেকে অধিকাংশ সময়গুলিই কাটিয়ে দেয় বন্ধু-বান্ধবের সাহচর্যে। যদিও ভার্সিটি থেকে আপন গৃহে আসবার সময় একগাদা বই সঙ্গে করে নিয়ে আসে কিন্তু সেই বইয়ের পৃষ্ঠাগুলো উলটে দেখবার প্রয়োজনও অনুভব করে না তারা। একমাত্র পরীক্ষার সময়টি ব্যতীত এর ব্যত্যয় খুব একটা প্রত্যক্ষ করা যায় না। বন্ধুদের সঙ্গে সময় কাটিয়ে সুবর্ণ অতীত স্মৃতি রোমন্থনেই ব্যস্ত থেকে যায় বেশিরভাগ শিক্ষার্থী। সেই সময়ের কিছুটা অংশ যদি শিক্ষার্থীরা তাদের প্রিয় বন্ধুদের সঙ্গে নিয়েই এই কর্মসূচির জন্যে নির্ধারণ করতে পারে তবে সেটি ভবিষ্যতের শিক্ষার্থীদের জন্য একটি বিশাল ইতিবাচক প্রাপ্তি হিসেবে স্বীকৃত হবে।

পত্রপত্রিকায় যখন দেশীয় এবং আন্তর্জাতিক সীমানায় আমাদের দেশের শিক্ষার্থীদের ওহহড়াধঃরাব এবং শিক্ষা সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিযোগিতাগুলোয় সাফল্যের খবর আমাদের শ্রবণে তীব্র কম্পনের সৃষ্টি করে তখন আপনা আপনি এক ধরনের মোহনীয় সুখাবেশ দ্বারা হৃদয়-সরোবর শিহরিত হয়ে ওঠে। একইভাবে প্রত্যন্ত অঞ্চলগুলোতে যখন কোনো শিক্ষার্থী অথবা শিক্ষক কর্তৃক অবৈতনিক শিক্ষা কার্যক্রম কিংবা শিক্ষা সংক্রান্ত উন্নততর কোনো উদ্যোগ সম্পর্কে অবগত হই তখন আশার বুননটি সমৃদ্ধ থেকে সমৃদ্ধতর হয়ে ওঠে। উপযুক্ত ‘ক’ নামীয় রাষ্ট্রের উদ্ধৃতি অনুসরণ করে আমাদের দেশের শিক্ষার্থীরাও যে দেশকে ভবিষ্যতে গোটা বিশ্বের মধ্যে একটি অনুকরণীয় শ্রেষ্ঠ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হবেÑ সেই প্রত্যাশাটি চিরসবুজ লতার মতো বিকশিত হতে থাকে। বড্ড বেশি ইচ্ছে করে ধৈর্যের মহাপ্রাচীর নির্মাণ করে হলেও সেই প্রত্যাশিত দেশটিকে মহাসামুদ্রিক বজ্রনিনাদ শুধু শ্রবণ নয় চাক্ষুষ প্রত্যক্ষ করবার বিষয়টিকেও বিশ্ববাসীকে জানান দেবার সক্ষমতা অজর্ন করে এ দেশটিকে সর্বোচ্চ সুন্দর দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার।

তথ্যসূত্র:

১. আঁদ্রে মরোয়া, জীবনযাপনের শিল্পকলা, অনুবাদক কবীর চৌধুরী, জুলাই, ২০১১, বাংলা প্রকাশন, দ্বিতীয় সংস্করণ।। পুরানা পল্টন, ঢাকা-১০০০। বন্ধুত্বের শিল্পকলা পৃষ্ঠা নং ৮০।
২. ফ্রেডরিক নিতশে, ভালো মন্দের সীমানা পেরিয়ে, ভাষান্তর-লায়লা ফেরদৌস, অমর একুশে বইমেলা, ঢাকা-২০১৫, নাগরী প্রকাশন।। সিলেট।। চতুর্থ অধ্যায়।
৩. জর্জ বার্কলি, মানুষের জ্ঞানসূত্র, ড. আবদুল মতীন অনূদিত, দ্বিতীয় পরিমার্জিত সংস্করণ, ফেব্রæয়ারি ২০০২।। মাওলা ব্রাদার্স।। বাংলাবাজার, ঢাকা।। পৃষ্ঠা নং- ২৭, ৫১।
৪. ড. নাজমুন আহসান কলিমউল্লাহ, আবদুল্লাহ আল মামুন, এম. এম. আসাদুজ্জামান নুর, জাপানের অর্থনীতি, জুলাই ২০১৪, আহমদ পাবলিশিং হাউস, বাংলাবাজার, ঢাকা-১১০০, পৃষ্ঠা নং-৭১-৯১।
৫. Gibbs, G., Knapper, C., & Piccinin, S. (2008). Disciplinary and contextually appropriate approaches to leadership of teaching in research‐intensive academic departments in higher education. Higher Education Quarterly, 62(4), 416-436.
৬.Michael, N., Zaman, M., & Gorpe, T. S. (2018). A case study of developing leadership and creativity skills in higher education (HE) students. E-review of Tourism Research, 15.

 

মনজুরুল ইসলাম

শিক্ষক, কুড়িগ্রাম সরকারি কলেজ

শিক্ষার্থী, ডিজারটেশন পর্ব, ডিপার্টমেন্ট অফ এডুকেশন, নটিংহ্যাম ইউনিভার্সিটি।