You are currently viewing রাষ্ট্রধর্ম বাতিল করো, ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করো।

রাষ্ট্রধর্ম বাতিল করো, ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করো।

রাষ্ট্রধর্ম বাতিল করো, ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করো।

 

 

 

 

 

বাংলাদেশে শারদীয় দুর্গোৎসব চলাকালে সংঘটিত ঘটনারাজি পর্যবেক্ষণ করে মন-মানচিত্র পরিবার যার পর নাই উদ্বিগ্ন। আমরা মনে করি, সনাতন ধর্মালম্বী কোন পূজারী হনুমানের পায়ের নিচে পবিত্র ধর্মগ্রন্থ কোরান শরীফ রেখেছে- এমন একটি অভিযোগ অসত্য- তা সাধারণ কাণ্ডজ্ঞান থেকেও বোঝা যায়। প্রকৃতপক্ষে এর পিছনে একটি বড় ধরনের চক্র ষড়যন্ত্রে লিপ্ত আছে বলে আমাদের বিশ্বাস; এটি ক্ষমতার রাজনীতির একটি নির্বাচনী নীল নকশা হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। বরাবরের মতো এবারও উগ্র সাম্প্রদায়িক শক্তি দেশব্যাপী এই লোমহর্ষক তাণ্ডব চালিয়েছে। সরকার ও প্রশাসনের ভূমিকা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে- তারা এর সমাধানে আন্তরিক ও কার্যকর পদক্ষেপ নিচ্ছে না।

ঘটনা যেভাবেই ঘটুক- তা দুঃখজনক ও মর্মন্তুদ। কিন্তু এইধরনের একটি ঘটনাকে কেন্দ্র করে সারা দেশজুড়ে যে তান্ডব চলছে- ইউটিউবে এবং সোস্যাল মিডিয়াতে যে হারে সাম্প্রদায়িক উস্কানি দিয়ে বিষোদগার করা হচ্ছে তা আরো বেশি মর্মান্তিক, লজ্জাজনক, মর্যাদাহানিকর, মূল্যবোধ ও রাজনৈতিক সাংস্কৃতিক অর্জনসমূহ ধূলায় লুন্ঠিত করার সামিল তেমনি এক ভয়াবহ ভবিষ্যতের ক্ষেত্র তৈরি করা হচ্ছে। এমন স্পর্শকাতর নাজুক সময়ে মন-মানচিত্র বাঙলাদেশের সকল নাগরিক ও রাষ্ট্র- এই দুইয়ের কাছেই তার আবেদন আর উৎকন্ঠা পেশ করছে : আমরা মনে করি, সকল ক্ষমতা ও নির্ধারনী বিবেচনা জনগণের হাতে।

১৯৭১এর রক্তক্ষয়ী সংগ্রামের ভিতর দিয়ে দেশ স্বাধীন করেছেন বাঙালি জাতি- শত সহস্র বছরের স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ- ত্রিশলক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীনতা অর্জনের মর্যাদা তারা বোঝেন। বাংলার জনগণই নির্ধারণ করেছেন- বাংলাদেশ সবার দেশ। সাম্প্রদায়িক দুষ্কৃতিকারী ও ক্ষমতালোভী শাসকগোষ্ঠীর লালসা চরিতার্থ করার জন্য আমাদের মহান মুক্তিযুদ্ধ ও মূল্যবোধ মিথ্যা হয়ে যেতে পারে না। রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারেনা। রাষ্ট্রধর্ম বাতিল করতে হবে-ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করতে হবে-সাম্প্রদায়িক প্রতিহিংসা রুখে দিতে হবে। আমাদের প্রত্যাশা ও দাবি- রাষ্ট্র যেন রাজনৈতিক দলের মত আচরন না করে। বাঙলা অনড়, বাঙলা বিনয়ী, বাঙলা মায়ের মত ভালোবাসা নিরঙ্কুশ। এ বাঙলা হারতে পারে না। স্বপ্নে, দুঃস্বপ্নে জাগর মন-মানচিত্র।