You are currently viewing দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যা ২০২৩

দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যা ২০২৩

দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যা ২০২৩

দীর্ঘ প্রতীক্ষার পর আজ মনমানচিত্রের দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যা প্রকাশিত হলো। দুই বছরের পথপরিক্রমায় মনমানচিত্রকে অনেক বিচিত্র অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়েছে। আমরা বার দুয়েক হ্যাক হয়েছি। আমাদের পত্রিকার ক্ষতি তেমন না হলেও আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। আমরা সমস্ত বাধা অতিক্রম করে নিজেদের যুৎসই প্রতিরক্ষার ব্যবস্থা গ্রহন করেছি।  আমাদের যাত্রা পথে আমরা অনেকের সহযোগিতা, সহমর্মিতা, ও আন্তরিক সমর্থন পেয়েছি যাদের অনেকেই নিজস্ব পথ রচনা করে নিয়েছেন, অনেকে নানা ব্যস্ততায় আটকে গেছেন, আবার কেউ কেউ ভৌগলিক দূরত্বের কারণে কিছুটা বিচ্ছিন্ন হয়েছেন। কিন্তু তারা রেখে গেছেন তাদের সহৃদয়তার ছাপ। আমরা তাদের কাছে কৃতজ্ঞ। এরমধ্যে আরো নতুন নতুন সহযাত্রী আমাদের যাত্রাপথের সাথী হয়েছেন। তাদের আমরা স্বাগত জানাই।

গত দুই বছরে মনমানচিত্র উল্লেখযোগ্য সংখ্যক পাঠকের কাছে পৌঁছতে সক্ষম হয়েছে। আমরা প্রায় দুইলক্ষ পাঠককে আমাদের অন্তর্জালে আকৃষ্ট করতে সক্ষম হয়েছি। আমাদের নিজস্ব অ্যাপের মাধ্যমে পাঠক সহজেই মুঠোফোনে মনমানচিত্র পড়তে পারছেন এবং আমাদের অ্যাপ সংক্রান্ত কোনোপ্রকার অভিযোগ ব্যবহারকারীদের কাছ থেকে পাইনি। গত একুশে ফ্রেব্রুয়ারিতে আমরা মনমানচিত্রের সূচনা সংখ্যা করতে সক্ষম হয়েছি।  প্রতিবছর দু’টি মুদ্রিত সংখ্যা করার অভিপ্রায় থাকলেও এখনো সেই প্রস্তুতি সম্পন্ন করা যায় নি। তবে আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। এবছর আমরা বিশেষ কবিতাবিশেষ গল্পসংখ্যা প্রকাশ করেছি যা মনমানচিত্রের গ্রহনযোগ্যতা বাড়িয়েছে। তাছাড়া আমরা নিয়মিত প্রকাশনা অব্যাহত রেখেছি।

আমরা স্বল্পসময়ের প্রস্তুতিতে আমাদের দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যা করতে সক্ষম হয়েছি। এই অসাধ্য সাধন সম্ভব হয়েছে আমাদের কবি লেখকদের আন্তরিক সহযোগিতার কারণে। আমরা সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই। শ্রদ্ধেয় মলয় রায়চৌধুরী মুম্বাই থেকে কালবিলম্ব না করে লেখা পাঠিয়ে আমাদের কৃতার্থ করেছেন।

উল্লেখ্য যে, দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যায় প্রকাশিত লেখাগুলো আমাদের সাইটেই  লিংক সহকারে প্রকাশিত হবে। আশা করি প্রত্যেক লেখক তাদের লেখা সামাজিক মাধ্যমে শেয়ার করতে সক্ষম হবেন। কোনো রকম সমস্যা হলে আমাদের জানানোর জন্য অনুরোধ করছি। তাছাড়া বরাবরের মতো আমরা লেখকক্রম সাজিয়েছি নামের আদ্যাক্ষর অনুযায়ী।

আসুন, মনমানচিত্রের দ্বিতীয় বর্ষপূর্তি সংখ্যা পাঠে মনোনিবেশ করি।

 

ধন্যবাদান্তে।

আলী সিদ্দিকী

সম্পাদক, মনমানচিত্র।


 

প্রবন্ধ

অন্য এক সিমোন দ্য বোভোয়ার আবিষ্কার ।। আদনান সৈয়দ

দুঃখভোগের বিদেশি কবিরা ।। মলয় রায়চৌধুরী

কবিতা

অমিতাভ সরকার

অরুণ বর্মন

কাজল আজিজ

আলী সিদ্দিকী

আশীক রহমান

ইব্রাহিম আজাদ

উৎপল দাস

ঋতো আহমেদ

কুমকুম দত্ত

কুলসুম আক্তার সুমী

কেয়া ওয়াহিদ

খালেদ হামিদী

গোলাম রববানী

জারিফ আলম

টিপু সুলতান

দয়াময় পোদ্দার

দেবদাস রজক

দেবশ্রী দে

নূপুর চৌধুরী

মহুয়া বৈদ্য

রজব বকশী

রথীন পার্থ মণ্ডল

রশীদ হারুণ

রিজোয়ান মাহমুদ

রুদ্র সুশান্ত

শঙ্খশুভ্র পাত্র

সৃশর্মিষ্ঠা ।।

অনুবাদ কবিতা 

নেওমি শিহাব নাই-এর কবিতার অনুবাদ ও ভুমিকা ।। তুয়া নূর

গল্প

ইসহাক তুহিন

গোলাম শফিক

জাকিয়া শিমু

বিচিত্রা সেন

মোহাম্মদ কাজী মামুন

রাজিয়া নাজমী

রুখসানা কাজল

শিল্পী নাজনীন

সৌমেন দেবনাথ

বড়গল্প

মোস্তফা অভি

অনুগল্প

শাহাব আহমেদ 

পাঠপর্যালোচনা

দ্বিজেন শর্মা’র জীবনস্মৃতি: মধুময় পৃথিবীর ধূলি – একটি নিকট পাঠপর্যালোচনা ।। লাবণী মণ্ডল

স্মৃতিগদ্য

মনিজা রহমান

নুসরাত সুলতানা

মুক্তগদ্য

মেহনাজ মুস্তারিন