You are currently viewing জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব – এক

জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব – এক

জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব – এক

সকলকে মনমানচিত্র‘র পক্ষ থেকে শুভেচ্ছা।

সময়ের গতিশীলতায় দেখতে দেখতে ২০২২ সালের অর্ধেক কালের গর্ভে মিলিয়ে গেছে। আমাদের মধ্য থেকে অনেকেই হারিয়ে গেছেন আবার নবাঙ্কুর থেকে নবীন প্রাণ হয়ে অনেকেই এই ধরাতলে বিচরণশীল হয়ে উঠেছেন। তবে হিংসা, হানাহানি, আত্মগরিমা, স্বার্থপরতা ও শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নিষ্পিষ্ট হচ্ছে মানুষ, রক্তে সয়লাব হয়ে যাচ্ছে প্রিয় পৃথিবীর মাটি। দেশে দেশে মানুষের গড়ে তোলা রাষ্ট্রপ্রশাসন হয়ে উঠছে সভ্যতার প্রতিপক্ষ, পৃথিবীর হন্তারক, মানবতাবিরোধী এবং ধ্বংসকামী। অসহায় হয়ে পড়ছে মানুষ। বিহবলতায় আচ্ছন্ন মানুষ আত্মহননে লিপ্ত হচ্ছে নয়তো হয়ে উঠছে হন্তারক।  অনিশ্চয়তা, অস্থিরতা, অনিরাপত্তা মানুষের জীবনকে করে তুলছে দুর্বিসহ। মানবিক, আর্থিক, সাংস্কৃতিক ও মানসিক সংকটের শ্বাসরুদ্ধকর অবস্থা ঘটাচ্ছে বহুবিধ বিপর্যয়।

এই বৈশ্বিক ও আন্তঃরাষ্ট্রীয় টালমাটাল অবস্থায় মানুষের মন ও মননের কারুশিল্পী কবি ও লেখকদের অনুভূতিও সার্বিকভাবে প্রভাবিত হয়ে পড়ে। সমকালের যাপিত জীবনের ছায়াপাত লেখনীতে প্রতিভাত হবে- মানুষের শোক ও সংকল্পের, লড়াই ও সাহসের, সত্য ও ন্যায়ের, ভালোবাসা ও ঘৃনার প্রকাশ ঘটবে এটাই সহজাত। আমরা বিশ্বের দেশে দেশে বলশালীদের দ্বারা নিষ্পেষিত মানুষদের নিরাপোষ লড়াইয়ের পক্ষে দাঁড়িয়ে শব্দ দিয়ে সাহস আর লড়াইয়ের চিত্র আঁকি। মানবতার জন্য উচ্চকিত হই।

নানান অনুভূতি দিয়ে রচিত ২০জন কবির কবিতা দিয়ে আমরা জুন বিশেষ সংখ্যা, কবিতা পর্ব- এক সাজিয়েছি। দ্বিতীয় পর্ব জুনের শেষ সপ্তাহে প্রকাশের পরিকল্পনা আছে। জুনের মাঝামাঝি বিশেষ গল্পসংখ্যা পাঠকদের উপহার দেয়ার পরিকল্পনাও আছে। সর্বোপরি, মধ্য জুলাইয়ে প্রকাশিত হবে কবি বিষ্ণু বিশ্বাস সংখ্যা।

একটা বিষয় আমরা পরিষ্কার করতে চাই যে, মনমানচিত্র কবি-লেখকদের দশকওয়ারী বিভাজন করে না। আমরা কবি-লেখকদের নামের আদ্যাক্ষর দিয়ে সাজাই যা কোনোভাবেই কারো সম্মানহানি করে না। কবি-লেখকদের সময়কালের নির্ণায়ক মহাকাল।

জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব: এক- এ লিখেছেন:

তমিজ উদদীন লোদী

ত্রিস্তান আনন্দ

দেবাশীষ তেওয়ারী

নজরুল হায়াত

নাহিদ হাসান

নীহার লিখন

নূরুল আলম আতিক

পলাশ করিম

পিয়াস মজিদ

ফজলুল হক

ফেরদৌস আরা রুমী

ফেরদৌসী রূম্পা

বদরে মুনীর

বায়েজিদ বোস্তামী

বীথি রহমান

মন্দিরা এষ

মানিক বৈরাগী

মাসুদ খান

মিলন মাহমুদ

মোস্তফা হামেদী

 

সঙ্গ দেয়ার জন্য সকলকে জানাই কৃতজ্ঞতা।