You are currently viewing শুভ নববর্ষ ২০২৪ || সালতামামি ২০২৩

শুভ নববর্ষ ২০২৪ || সালতামামি ২০২৩

শুভ নববর্ষ ২০২৪ || সালতামামি ২০২৩

 

বিদায় ২০২৩, স্বাগত ২০২৪।

আমাদের সকল বন্ধু, শুভানুধ্যায়ী, পাঠক ও লেখক সমাজকে জানাই গভীর প্রীতিময় শুভেচ্ছা।  গত একটি বছর আপনারা আমাদের সহযোগিতা, হৃদ্যতা ও সমর্থন জানিয়েছেন সেজন্য মনমানচিত্র পরিবার আপনাদের প্রতি কৃতজ্ঞ।

মনমানচিত্র গত বছরটিকে পথ চলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বছর হিসেবে বিবেচনা করে। বছরের শুরুতে আমরা আমাদের ‘প্রথম সূচনা মুদ্রিত সংখ্যা‘ প্রকাশ করি। কিছু সীমাবদ্ধতা সত্ত্বেও সংখ্যাটি প্রশংসিত হয়েছে।  নিয়মিত প্রকাশনার পাশপাশি বিশেষ দিবস ও বিশেষ সংখ্যা আমরা প্রকাশ করেছি। পাশপাশি আমরা একটি ব্যতিক্রমী মুদ্রণ সংখ্যা ‘আত্মঘাতী লেখক’ সংখ্যার কাজ প্রায় বছরব্যাপী করেছি এবং আগামী ফেব্রুয়ারিতে সংখ্যাটি প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে।  আমরা ব্যাপক পাঠকের কাছে আমাদের নিয়ে যেতে পেরেছি এবং আমাদের গ্রহনযোগ্য করে তুলতে সক্ষম হয়েছি। কিন্তু আমাদের পথচলা কখনোই নিষ্কন্টক ছিলো না। বার বার আমাদের ওয়েবসাইট হ্যাক করা হয়েছে এবং এই বিপজ্জনক অবস্থা থেকে মনমানচিত্রকে সুরক্ষা দিতে আমাদের অতিরিক্ত অর্থমূল্য গুণতে হয়েছে। আমরা অবদমিত হইনি। মনমানচিত্রের সুরক্ষা নিশ্চিতে আমরা যৌক্তিক পদক্ষেপ গ্রহন করেছি।

মনমানচিত্র মুক্তিযুদ্ধ, মুক্তচিন্তা, প্রগতি ও মানবিকতার যে মৌলিক পথ গ্রহন করেছে তা অনেকের চক্ষুশূলের কারণ হয়েছে। আমরা প্রাতিষ্ঠানিক ও গোষ্ঠিক স্বীকৃতি, পদ ও পদক প্রয়াসীদের তোয়াজ-তোষামোদ, বিশেষ প্রাধান্য প্রদান এবং কারো দ্বারা নিয়ন্ত্রিত হবার চেয়ে স্বতন্ত্র ও স্বাধীনভাবে কাজ করে যেতে দৃঢ়প্রতিজ্ঞ। তাই বার বার আমাদের গতিরোধ করার জন্য ষড়যন্ত্রের জাল বিস্তার করা হয়েছে। সামাজিক মাধ্যমে আমাদের গ্রহনযোগ্যতাকে বাধাগ্রস্থ করার জন্য মেটা কর্তৃপক্ষের কাছে ‘সামাজিকভাবে সমস্যা সৃষ্টি’ করার অভিযোগ দেয়া হয়েছে। আমরা আমদের ‘বিজয় দিবস সংখ্যা’ পাঠকের কাছে পৌঁছাতে পারিনি। আমরা হোঁচট খেয়েছি কিন্তু মুখ থুবড়ে পড়ে যাই নি। আমরা আমাদের সততা, সাহস ও প্রতিশ্রুতির শক্তিতে বলীয়ান হয়ে পথ চলি। তাই আমাদের উপর আঘাত আসার সাথে সাথে বিশ্বব্যাপী বাংলা ভাষাভাষী শুভানুধ্যায়ী, পাঠকসমাজ ও মুক্তবিবেক আমাদের সমর্থনে সোচ্চার হয়েছেন। আমরা সকলকে আন্তরিক কৃজ্ঞতা জানাই। আমরা উজ্জীবিত হয়েছি। আমাদের পথচলা অব্যাহত থাকবে। আরো সুসংগঠিতভাবে, সুচারু রূপে ও নান্দনিক অবয়বে।

গত বছর জুড়ে মনমানচিত্র প্রচুর লেখা প্রকাশ করেছে এবং অসংখ্য সম্ভাবনাময় প্রতিভার সন্নিবেশ ঘটাতে সক্ষম হয়েছে। তাছাড়া আমরা আমদের ‘বইবাগান’ ও লিটলম্যাগ পাড়াকে নতুন করে সাজিয়েছি। পাশপাশি ‘ইবুক’ সংযোজন করেছি। আমরা দুইটি ধারাবাহিক উপন্যাস প্রকাশ করেছি -দ্বিতীয় উপন্যাস ‘পিপুফিশু’ আর কিস্তি দুই পরে সমাপ্ত হয়ে যাবে। শুরু হবে নতুন আরেকটি নতুন ধারাবাহিক।

গতবছরের একটি সালতামামি আপনাদের সামনে তুলে ধরার পেয়েছি। জানুয়ারী-ডিসেম্বর ক্রমানুসারে সালতামামি সাজানোর চেষ্টা করা হয়েছে। যদি কারো নাম বাদ পড়ে তাদের ইমেইল কিংবা ইনবক্সে যোগাযোগ করার অনুরোধ রইলো। আশা করি আপনাদের এই আয়োজনটুকু ভালো লাগবে।

কবিতা

অদিতি শিমুল/অরবিন্দ চক্রবর্তী/ আলী সিদ্দিকী/রাকীব হাসান/ আমিনুল ইসলাম/ আলী আফজাল খান/ আজিজ কাজল/আনিসুর রহমান অপু/ ইব্রাহিম আজাদ/ ঋতো আহমেদ/ রিজোয়ান মাহমুদ/  এলিজা খাতুন/ রশীদ হারুণ/ বদরুজ্জামান আলমগীর/ রওনক আফরোজ/ শিবালোক দাস/অন্তউড়ি মেঘদূত/মেহনাজ মুস্তারিন/শিলু সুহাসিনী/এইচ বি রিতা/ সুবাইতা প্রিয়তি/ শৈবাল আদিত্য/তমিজউদ্দীন লোদী/ নিশাত জাহান রানা/সুমন শামসুদ্দিন/রফিকুল নাজিম/বিধান সাহা/শুভ্র সরকার/হরিৎ বন্দ্যোপাধ্যায়/শেখ নুর হোসেন/রাখি সরদার/ হাসনাইন হীরা/হোসাইন কবির/এম এ রহমান/ শিল্পী নাজনীন/শর্মিলা বন্দ্যোপাধ্যায়/শফিকুল ইসলাম সোহাগ/অনিরুদ্ধ রনি/শিশির আজম/ দেবশ্রী দে/ নিগার সুলতানা/নজরুল ইসলাম সৃজন/কেয়া ওয়াহিদ/সাজ্জাদ সাঈফ/নুসরাত সুলতানা/ফুয়াদ হাসান/তীর্থঙ্কর সুমিত/ উৎপল দাস/কুমার দীপ/শাশ্বত বোস/পিঙ্কি ঘোষ/ফারহানা ইলিয়াস তুলি/সুনীল মাজি/সৃশর্মিষ্ঠা/সামসুল আলম খন্দকার/সাজিদুল হক/শেলী জামান খান/লিপি নাসরিন/লালন নূর/রাশেদুল হৃদয়/মোজাম্মেল মাহমুদ/মুহম্মদ হাবীবুল্লাহ হেলালী/মামুন সুলতান/মঈনুস সুলতান/বঙ্গ রাখাল/ফাল্গুনী ঘোষ/পঙ্কজ মান্না/দয়াময় পোদ্দার/ তৌফিকুল ইসলাম চৌধুরী/ তৈয়বুর রহমান ভূইয়া/ তূয়া নূর/জিন্নাহ চৌধুরী/ জারিফ আলম/গোলাম রব্বানী/ কুলসুম আক্তার সুমী/কুমার দীপ/কুমকুম দত্ত/একরাম আজাদ/ আহমেদ সায়েম। আশীক রহমান/ অমিতা মজুমদার/ অনিন্দিতা মিত্র/ অমৃতা খেটো/ অমিতাভ সরকার/ আজিজুল রমিজ/আব্দুল্লাহ আল রিপন/ জয়শ্রী তালুকদার/ শঙ্খশুভ্র পাত্র/ সুশান্ত রুদ্র/ রথীন পার্থ মণ্ডল/ রজব বকশী/মহুয়া বৈদ্য/নূপুর চৌধুরী/ দেবদাস রজক/টিপু সুলতান/খালেদ হামিদী/ অরুণ বর্মন/ ইফতেখার হালিম/গৌতম কুমার গুপ্ত/ মোঃ সুমন মিয়া/আশরাফুল কবীর/চন্দনকৃষ্ণ পাল

অনুবাদ কবিতা

খায়রুল আলম চৌধুরী/ জিললুর রহমান/ বদরুজ্জামান আলমগীর/ মুহম্মদ ইমদাদ/ অচিন মিত্র/রাজু আলাউদ্দিন/তূয়া নূর/মঈনুস সুলতান/ আদনান সৈয়দ

গল্প

আদনান সৈয়দ/মনির জামান/আলী সিদ্দিকী/ লিপি নাসরিন/ রুখসানা কাজল/ ইসরাত জাহান/মোস্তফা অভি/ পিওনা আফরোজ/জাকিয়া শিমু/ দেবাশিস ভট্টাচার্য/  রিমি রুম্মান/ মেহনাজ মুস্তারিন/ শাহাব আহমেদ/শিল্পী নাজনীন/ মোহাম্মদ কাজী মামুন/ইশরাত তানিয়া/কাজী লাবণ্য/রোকসানা পারভীন সাথী/বিচিত্রা সেন/ সাদাত সায়েম/সৌমেন দেবনাথ/সত্যজিৎ সিংহ/ লুনা রাহনুমা/রাশিদুল হৃদয়/স্বপন বিশ্বাস/শেলী জামান খান/রোকন রেজা/গোলাম শফিক/অনিরুদ্ধ রনি/ রাজিয়া নাজমী/ইসহাক তুহিন/লুৎফর রহমান মণ্ডল/অমিতা মজুমদার/সনোজ কুণ্ডু/ঊর্মি চৌধুরী

উপন্যাস (ধারাবাহিক)

হেলিকপ্টার ও সোনার তলোয়ার – খালেদ হামিদী

পিপুফিশু- আলী সিদ্দিকী

প্রবন্ধ

পারমিতা ভৌমিক/মলয় রায়চৌধুরী/ ঋতো আহমেদ/ নুসরাত সুলতানা/ এম এ আজিজ মিয়া/ বদরুজ্জামান আলমগীর/ আলী সিদ্দিকী / পীযূষ কুমার ভট্টাচার্য্য/ কামরুল ফারুকী/ এলিজা খাতুন/ফাল্গুনী ঘোষ/ মুজিব  রাহমান/মনিজা রহমান/গৌতম গুহ রায়/ রুখসানা কাজল/শেখ সাইফুর রহমান/রোকসানা পারভীন সাথী/শিল্পী নাজনীন/শাহাব আহমেদ/আদনান সৈয়দ/স্বপঞ্জয় চৌধুরী/অতীশ চক্রবর্তী/মনজুরুল ইসলাম/ খালেদ হামিদী

হাইকু

মুহাইমীন আরিফ

স্মৃতিগদ্য/মুক্তগদ্য/ছিন্নগদ্য

লিপি নাসরিন/মেহনাজ মুস্তারিন/রাখি সরদার/বদরুজ্জামান আলমগীর/ শিল্পী নাজনীন/শাহাব আহমেদ/জিললুর রহমান/মনিজা রহমান/

নাটক

বদরুজ্জামান আলমগীর/ রুমা মোদক

পাঠপর্যালোচনা

মোস্তফা অভি/ লাবণী মণ্ডল/ মেহনাজ মুস্তারিন/ শাহাব আহমেদ/নুসরাত সুলতানা/দেববর্ণা/সোনিয়া আফরিন আভা

সাক্ষাৎকার

খান মাহবুব-লাবণী মণ্ডল

বইবাগান

মৃণ্ময় চক্রবর্তী- যে দেশে ভাঁটফুল

 

২০২৩ সালে প্রকাশিত বিশেষ সংখ্যাসমূহ

 

    ইবুক 

সংগে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

নতুন বছরটি সকলের জন্য মঙ্গলময় হোক। বিশ্বমানবতা শোষণ বঞ্চনা, নির্যাতন-নিপীড়ন, হানাহানি থেকে মুক্তি পাক। মানুষের জয়গানে মুখরিত মানুষের এই পৃথিবী।

********************************