You are currently viewing মহান স্বাধীনতা দিবস সংখ্যা ২০২২

মহান স্বাধীনতা দিবস সংখ্যা ২০২২

মহান স্বাধীনতা দিবস সংখ্যা ২০২২

সকলকে মহান স্বাধীনতা দিবসের রক্তিম শুভেচ্ছা। বাঙালী জাতির হাজার বছরের ইতিহাসের অনন্য এবং গৌরবদীপ্ত মাইলস্টোন হলো একাত্তরের মুক্তি সংগ্রাম। বায়ান্নের ভাষা আন্দোলনের রক্তমাখা পথ ধরে দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে অর্জিত হয়েছে স্বাধীনতা। পশ্চিম পাকিস্তানী হানাদারদের সাথে হাত মিলিয়ে জাতিদ্রোহী ধর্মান্ধ, কূপমুন্ডক রাজাকার-আলবদর-আলশামস ত্রিশলক্ষ বাঙালীকে নির্মমভাবে হত্যা করে। দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধে বাঙালী জাতি জয়লাভ করলেও পশ্চিম পাকিস্তানী বাইশ পরিবারের পরিবর্তে স্বাধীন দেশ বাইশ লাখ ধনী পরিবারের হাতে বন্দী হয়ে গেছে। স্বাধীনতার মূলচেতনাকে ভূলে গিয়ে জাতির খোলনলচে পালটে ফেলে পাকিস্তানী ভাবধারায় দেশকে পরিচালনা করা হচ্ছে।

আজকের স্বাধীনতা দিবসের প্রাক্কালে আমাদের শপথ হোক তেয়াত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা এবং একটি গণতান্ত্রিক মানবিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

এবারের আয়োজনটি কলেবরে ক্ষীণ হলেও আমরা চেষ্টা করেছি আমাদের পাঠকদের খাঁটি সাহিত্য পাঠের সুযোগ করে দেবার। যারা আমাদের লেখা দিয়ে, পরামর্শ দিয়ে সাহায্য করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা  জানাই। পাঠক আমাদের ভুলত্রুটি  ক্ষমাসুন্দর চোখে দেখবেন এবং পরামর্শ দিয়ে সঙ্গে থাকবেন এই প্রত্যাশা করি।

ব্যানারে ব্যবহৃত ছবিটি স্বনামখ্যাত চিত্রকর ও মন-মানচিত্রের প্রধান পরামর্শক ঢালী আল মামুনকৃত “গণহত্যা” শীর্ষক চিত্রকর্ম যা একাত্তরের গণহত্যার প্রতীকী উপস্থাপনা।