You are currently viewing তিন কালের অভিযাত্রী > মিলটন বড়ুয়া

তিন কালের অভিযাত্রী > মিলটন বড়ুয়া

তিন কালের অভিযাত্রী

মিলটন বড়ুয়া

কিশোর অভিযাত্রী কমরেড জসিমউদ্দীন মণ্ডল যাত্রা শুরু করেছিলেন কৈশোরে । গন্তব্যহীন ছুটে চলার বয়সে খুঁজে বেড়ান মুক্তির পথ। পাড়ার রাস্তাধরে বিভিন্ন রাজনৈতিক দলের মিছিল যেত। কয়েকজন বন্ধুসহ কলোনীর পাঁচিলে বসে পা ঝোলানো আড্ডা ছেড়ে যাওয়া শুরু হল মিছিলে। প্রথমে যোগ দেন মুসলিম লীগের মিছিলে। তখন থাকতেন নারিকেলডাঙ্গার শ্রমিক কলোনীতে। মিছিল গিয়ে জনসভায় মিশে। চঞ্চল কিশোর মন্ত্রমুগ্ধের মত বক্তাদের কথা শোনেন। রাতের আকাশে তারাদের মাঝে মিলাতে চেষ্টা করেন বক্তাদের কথা আর তাঁর জীবনের বাস্তবতা। যে বাস্তবতা পুঁথির শিক্ষা নয়, চাক্ষুস দেখা তাঁর বাবার অভাবের পরিবার এবং তখনকার সমাজের বাস্তবতা। এই চলার মাঝে এদল-ওদল দেখ্‌তে দেখ্‌তে শুন্‌তে শুন্‌তে একদিন খুঁজে পায় সঠিক ঠিকানা, “লাল ঝান্ডা”। ভোরের লাল সূর্যের আহ্‌বানে নতুন সূর্যোদয়ের আশায় এগিয়ে যেতে সাড়া দেয় তাঁর মন। খুঁজে পায় তাঁর লক্ষ্য, তাঁর চূড়ান্ত গন্তব্য সমাজতন্ত্র, সাম্যবাদ। আমৃত্যু তিনি এই বিশ্বাস প্রতিষ্ঠার লড়াইয়ে সম্পৃক্ত ছিলেন।

পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে গেছে, সমাজতান্ত্রিক বিশ্ব বলে খ্যাত দেশগুলো ধনতন্ত্রের পথ ধরেছে; কিন্তু ভাঙ্গেননি কমরেড জসিমউদ্দীন মণ্ডল। এ পর্যন্ত যে কয়জন তিন কালের সাক্ষীর সাথে আমার দেখা হয়েছে তাঁদের একজন চিরতরুণ কমরেড জসিমউদ্দীন মণ্ডল। তাঁর বক্তব্য শোনার সুযোগ যাদের হয়েছে এবং হবে (অন্তঃজালের কল্যাণে) তারা আমার সাথে ঐক্যমত পোষণ করে বলবেন, বার্ধক্য তাঁর তারুণ্যকে যেন পরাভূত করতে পারেনি। তিনি ছিলেন আমাদের নেতা, জনতার নেতা। রেলের শ্রমিক, শ্রমিকের নেতা শ্রমিক -গণ আন্দোলেনের নেতা। একবার জান্‌তে চেয়েছিলাম ঠিকানা। সহজ উত্তর , “জসিমউদ্দীন মণ্ডল, ঈশ্বরদি, পাবনা”। নাই বাড়ীর নাম্বার, ডাকঘর, থানা বা অন্য কিছু। সেদিন একজন ছাত্রআন্দোলনের কর্মী অপলক দৃষ্টিতে তাঁর দিকে তাকিয়েছিলাম।

শুধু নামেই তাঁকে চিনেন ডাকপিয়ন, চিনেন ঈশ্বরদির মানুষ, পাবনার মানুষ, বাংলাদেশের মানুষ। চিনেন সীমানা পেরিয়ে ভারতের মানুষ। চোখে না দেখলেও তাঁকে নামে চিনতেন অনেকে। কয়জন পারে মানুষের মুক্তির সংগ্রামে তথা শোষণের বিরুদ্ধে সোচ্চার থেকে বৃটিশ-পাকিস্থান-বাংলাদেশ তিন কালে স্বাক্ষর রেখে চিরতরুণের বেশে এই ধরা ত্যাগ করতে। তিনি পেরেছেন। তিনি আজ নাই ; তবুও তিনি আছেন। তিনি আছেন শোষণমুক্ত সমাজের স্বপ্নে বিভোর পার্টি কর্মীদের মাঝে, অগ্রসর শ্রমিক শ্রেণীর মাঝে, ইতিহাসের পাতায়। তিনি থাকবেন বিপ্লবীর বেশে মুক্তিকামী বাঙ্গালীর হৃদয়ে। তিনি জন্মেছিলেন সাধারণ ঘরে। নুন আন্‌তে পান্তা ফুরানো শ্রমিক পরিবারে। বাবা হাউস উদ্দীন মণ্ডল ছিলেন রেল শ্রমিক। মায়ের নাম জহুরা খাতুন। অভাবের সংসার। বাবার তের টাকা বেতনের চাকুরী, মায়ের পরনে তালি দেয়া শাড়ী। শ্রমিকের ঘরে জন্ম নিয়ে, শ্রমিক কলোনীতে বেড়ে উঠে, নিজে শ্রমিক হয়ে তিনি বুঝেছিলেন ক্ষুধা কি , শোষণ কি। আগেই বলেছি তিনি বিভিন্ন দলের জনসভায় যেতেন , নেতাদের বক্তৃতা শুনতেন। বুঝতেন না শোষণের বিভিন্ন রূপ, শোষণের মূলে কি এবং শোষণ মুক্তির পথ কি। লালঝান্ডার জনসভা দেখতে গিয়ে, নেতাদের ভাষণ শুনে তাঁর মনের পূঞ্জিভূত প্রশ্নের কিছু উত্তর মিলে। শেষে নিজেই সামিল হয়ে যান লালঝান্ডার পথে, শোষণ মুক্তির সংগ্রামের পথে। তিনি বুঝেছিলেন শোষণমুক্ত হতে না পারলে প্রকৃত শান্তি এবং স্বস্তি মিলবে না। সেই মিলাবার সংগ্রামে শরিক জসিমউদ্দিন হয়ে উঠলেন নন্দিত শ্রমিকনেতা।

দারিদ্র্য দেখেছেন, দারিদ্র্যের মধ্যে কেটেছে তাঁর জীবন। কিন্তু দারিদ্র্য মোচনের কোন সহজ পন্থা তিনি অবলম্বন করেননি, কোন হাতছানিতে নিজেকে বিলিয়ে দেননি। তিনি জান্‌তেন এবং মান্‌তেন ঐ সহজপথ বিজ্ঞানের পথ নয়। স্থায়ী সমাধানতো নয়ই, বরং দারিদ্র্য থেকে সহজমুক্তির এই অবৈজ্ঞানিক হাতছানি শোষণমুক্তির পথের বিপরীত। তাই তিনি সেই পথ কোনদিন মাড়াননি। শোষণমুক্তির স্থায়ী সমাধানের পথ সমাজতন্ত্র-সাম্যবাদের পথে চলেছেন আজীবন, সবাইকে ডেকে গেছেন সেই পথে চলতে। তিনি চাকুরী করতেন রেলে । ইন্জিনে কয়লা দেওয়ার কাজ। পরে পদোন্নতি পেয়ে হলেন সেকেন্ড ফায়ারম্যান। সেই কয়লা পুড়ে বাষ্প টেনে নিত পুরো গাড়ী। সেই কয়লার তাপে নিজেও তেতেছেন ,সাথে ছিল শোষণ মুক্তির মন্ত্র । দুয়ে মিলে তিনি হয়ে উঠেছিলেন একজন বিপ্লবী। অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে গিয়ে এবং রেল শ্রমিকদের অধিকার আদায়ের লড়াই করতে গিয়ে হয়েছিলেন কারারুদ্ধ। রেলে -জেলে-সংগ্রামে কেটেছে তাঁর বর্ণাঢ্য বিপ্লবী জীবন। স

তের বছরের জেল জীবনেও তিনি অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। সয়েছেন শারীরিক-মানসিক নির্যাতন। খুদ বিরোধী আন্দোলনের কারণে তাঁকে গ্রেফতার করা হয় ১৯৪৯ সালে । এই আন্দোলনে রেল শ্রমিকরা বিজয়ী হয়। রেলের রেশনে খুদের পরিবর্তে চাল দিতে বাধ্য হয় রেল কর্তৃপক্ষ। আর বিজয়ী শ্রমিকদের নেতা জসিমউদ্দীন মণ্ডল হন চাকুরীচ্যুত। কারা অভ্যন্তরে সাহেবকে সালাম দেয়ার প্রথা প্রচলিত ছিল। জসিমউদ্দীন মণ্ডল কারা পরিদর্শনে আসা “বিল সাহেব”কে সালাম জানাতে অস্বীকার করেন । কারণ এই বিল সাহেবের আদেশেই ১৯৫০ সালের ২৪শে এপ্রিল রাজশাহী কারাগারের খাপড়া ওয়ার্ডে গুলি করে ৭জন কমিউনিস্ট রাজবন্দীকে হত্যা করা হয়। আহত হয় আরও ৩২জন। (নিহতরা হলেন হানিফ শেখ, আনোয়ার হোসেন, সুখেন ভট্টাচার্য, দেলোয়ার, সুধীন ধর, কম্পরাম সিং ও বিজন সেন।) বিল সাহেবকে সালাম না দেয়ার শাস্তি স্বরূপ তাকে বিভিন্নভাবে অকথ্য নির্যাতন করা হয় । নির্যাতন করেও তাঁকে বাধ্য করতে পারেনি কারা কর্তৃপক্ষ। তখন কারাগারে গরুর পরিবর্তে বন্দীদের দিয়ে ঘানি টানানো হত। ঘানি টান্‌তে অসম্মত জসিমউদ্দিন মণ্ডলকে চরম নির্যাতন করেও সফল হয়নি কারা কর্তৃপক্ষ। সেদিন থেকেই কারা অভ্যন্তরে ঘানি টানা শুধু বন্ধই হয়নি, কারাগার থেকে ঘানি চিরতরে বিদায় নিল।

বাংলাদেশের মুক্তিসংগ্রামে কমরেড জসিমউদ্দীন মণ্ডলের অবদান অসামান্য। দেশের ভেতর থেকে যুবকদের সংগ্রহ করে ট্রেনিং-এ পাঠানো, ক্যাম্পে ঘুরে ঘুরে শরণার্থীদের মনোবল চাঙ্গা রাখার পাশাপাশি ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ইন্দ্রজিৎ গুপ্তসহ সারা ভারতঘুরে শ্রমিকদের মাঝে বক্তৃতা দেওয়া ও সাহায্য সংগ্রহ বিরতিহীনভাবে করে গেছেন যুদ্ধকালীন সময়জুড়ে। তাঁর একমাত্র সন্তান বাবু (ডাক নাম) পাকিস্থান বিমানবাহিনী ছেড়ে এসে যুদ্ধে অংশগ্রহন করেন। দেশের ভেতরে বাইরে যুবকদের সংগঠিত করে সীমান্তের ওপারে নিয়ে যাওয়া এবং ট্রেনিংপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের দেশের অভ্যন্তরে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেবার দায়িত্ব পড়ে তার উপর। তাঁর স্ত্রী মহিলা সংগঠনের সাথে বিভিন্ন এলাকায় গিয়ে কাপড়সহ নানান সাহায্য সামগ্রী সংগ্রহের কাজে নিয়োজিত ছিলেন। তাঁর দুই কন্যা যুদ্ধের শুরু থেকে শরণার্থী শিবিরে কাজ করেন । উল্লেখ্য ভারতের অন্যতম রাজনীতিক ,পরে পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী কমরেড জ্যোতিবসু তাদের চাকুরীর ব্যবস্থা করে দেন। চল্লিশের দশকে তাঁরা দুইজন ভারতের কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন এবং কমরেড জ্যোতিবসুর নির্বাচনে কমরেড জসিমউদ্দীন মণ্ডল রেলশ্রমিকদের মাঝে গুরুত্বপূর্ণ ভুমিকা পলন করেন। মুক্তিযুদ্ধে পরিবারের সকল সদস্যদের নিয়ে সর্বক্ষণ দায়িত্ব পালন করার নজির তেমন দেখা যায় না। স্বাধীন দেশে পরিবারের সবাই মুক্তিযোদ্ধা হবার পরও তিনি দারিদ্রের মধ্যে জীবন অতিবাহিত করেন। কোন ধরনের হাতছানিতে তিনি এবং তাঁর পরিবারের কেউ প্রলুব্ধ হননি। তাঁর এই বর্ণাঢ্য জীবনের সাথী তাঁর স্ত্রী । সারা জীবন অভাবের সংসারে কোনদিন তাঁর কাছে কোন অনুযোগ করেননি।

তিনি ছিলেন তাঁর সহায়ক। এ প্রসঙ্গে কমরেড জসিমউদ্দীন মণ্ডল নিজেই বলেছেন, “আমার জীবনের অভিজ্ঞতা, কারো স্ত্রী যদি সাহায্য না করে, তাকে দিয়ে পার্টির একনিষ্ঠ কর্মী থাকা যাবেনা”। তিনি নিজে শিক্ষা বঞ্চিত হলেও কেউ যেন শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হয় সেই স্বপ্ন তাঁর মাঝে ছিল । তিনি স্থানীয় শিশুদের জন্য তাঁর বসতবাড়ীর পাশে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়ের নাম পশ্চিম টেংরী সরকারী প্রাথমিক বিদ্যালয়। নিজের নামে বিদ্যালয় করলে কেউ বিরোধীতা করতো না । তবু তিনি তা করেননি, যা বর্তমানে অনেকটা বিরল। তাঁর জীবন এবং জীবনের অভিজ্ঞতার সমন্বয়ে অধ্যাপক গোলাম কাদিরের ইচ্ছা এবং প্রচেষ্টায় একটি বই প্রকাশ করা হয় । পাঠকনন্দিত এই বইটির নাম “জীবনের রেলগাড়ী” । ২০১৭ সালের ২রা অক্টোবর ৯৭বছর বয়সে তাঁর উত্তরসূরীদের হাতে সেই লাল ঝান্ডা তুলে দিয়ে চিরবিদায় নেন কমরেড জসিমউদ্দীন মণ্ডল। তাঁর অভিযাত্রা থেমে গেলেও গন্তব্য অধরা রয়ে যায়। কিন্তু জীবনের শেষ দিন পর্যন্ত তার বিশ্বাস অটুট ছিল, এই লক্ষ্যে পৌঁছানোর লড়াইয়ে একদিন সবাইকে সমবেত হতেই হবে এবং হবেই।

========================