You are currently viewing জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব – দুই

জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব – দুই

জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব – দুই

সকলকে মনমানচিত্র‘র পক্ষ থেকে শুভেচ্ছা।

সময়ের গতিশীলতায় দেখতে দেখতে ২০২২ সালের অর্ধেক কালের গর্ভে মিলিয়ে গেছে। আমাদের মধ্য থেকে অনেকেই হারিয়ে গেছেন আবার নবাঙ্কুর থেকে নবীন প্রাণ হয়ে অনেকেই এই ধরাতলে বিচরণশীল হয়ে উঠেছেন। তবে হিংসা, হানাহানি, আত্মগরিমা, স্বার্থপরতা ও শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নিষ্পিষ্ট হচ্ছে মানুষ, রক্তে সয়লাব হয়ে যাচ্ছে প্রিয় পৃথিবীর মাটি। দেশে দেশে মানুষের গড়ে তোলা রাষ্ট্রপ্রশাসন হয়ে উঠছে সভ্যতার প্রতিপক্ষ, পৃথিবীর হন্তারক, মানবতাবিরোধী এবং ধ্বংসকামী। ফ্যাসিবাদী শক্তি দেশে দেশে তীব্র দমন পীড়ন ও হত্যাযজ্ঞের মাধ্যমে ভিন্ন মতাবলম্বী মানুষদের দমিয়ে রাখতে মরিয়া হয়ে উঠেছে।  অসহায় হয়ে পড়ছে মানুষ। বিহবলতায় আচ্ছন্ন মানুষ আত্মহননে লিপ্ত হচ্ছে নয়তো হয়ে উঠছে হন্তারক।  অনিশ্চয়তা, অস্থিরতা, অনিরাপত্তা মানুষের জীবনকে করে তুলছে দুর্বিসহ। মানবিক, আর্থিক, সাংস্কৃতিক ও মানসিক সংকটের শ্বাসরুদ্ধকর অবস্থা ঘটাচ্ছে বহুবিধ বিপর্যয়।

এই বৈশ্বিক ও আন্তঃরাষ্ট্রীয় টালমাটাল অবস্থায় মানুষের মন ও মননের কারুশিল্পী কবি ও লেখকদের অনুভূতিও সার্বিকভাবে প্রভাবিত হয়ে পড়ে। সমকালের যাপিত জীবনের ছায়াপাত লেখনীতে প্রতিভাত হবে- মানুষের শোক ও সংকল্পের, লড়াই ও সাহসের, সত্য ও ন্যায়ের, ভালোবাসা ও ঘৃনার প্রকাশ ঘটবে এটাই সহজাত। আমরা বিশ্বের দেশে দেশে বলশালীদের দ্বারা নিষ্পেষিত মানুষদের নিরাপোষ লড়াইয়ের পক্ষে দাঁড়িয়ে শব্দ দিয়ে সাহস আর লড়াইয়ের চিত্র আঁকি। মানবতার জন্য উচ্চকিত হই।

নানান অনুভূতি দিয়ে রচিত ২৭জন কবির কবিতা দিয়ে আমরা জুন বিশেষ সংখ্যা, কবিতা পর্ব- দুই সাজিয়েছি। আগামী সপ্তাহে বিশেষ গল্পসংখ্যা পাঠকদের উপহার দেয়ার পরিকল্পনা আছে। সর্বোপরি, মধ্য জুলাইয়ে প্রকাশিত হবে কবি বিষ্ণু বিশ্বাস সংখ্যা।

একটা বিষয় আমরা পরিষ্কার করতে চাই যে, মনমানচিত্র কবি-লেখকদের দশকওয়ারী বিভাজন করে না। আমরা কবি-লেখকদের নামের আদ্যাক্ষর দিয়ে সাজাই যা কোনোভাবেই কারো সম্মানহানি করে না। কবি-লেখকদের সময়কালের নির্ণায়ক মহাকাল।

জুন ২০২২ বিশেষ সংখ্যা, কবিতা পর্ব: দুই- এ লিখেছেন:

অমিতা মজুমদার

হরিৎ বন্দ্যোপাধ্যায়

হাসান ইমতিয়াজ

হাসান রনি

হুমায়ুন রেজা

লায়লা ফারজানা

মেহনাজ মুস্তারিন

নূপুর চৌধুরী

রঞ্জিত মল্লিক

রাজু আলাউদ্দিন

রনক জামান

রোজেন হাসান

সাইফুল ভূঁইয়া

সায়মা হাবীব

সজীব মনোয়ার

সাকিব হাসান

সারাজাত সৌম

সাজ্জাদ সাঈফ

সোহেল আরমান

সোমেশ্বর অলি

সুলতান মাহমুদ রতন

সানি জুবায়ের

শাহেদ কায়েস

শমশেত তবরেজী

শিমুল সালাউদ্দীন

শৌনক দত্ত

শোয়েব শাহরিয়ার

 

সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, পাঠক ও লেখক-কবিদের সুবিধার্থে আমরা মুঠোফোনে মনমানচিত্র এ্যাপ লাঞ্চ করেছি। যে কেউ সহজেই তা মনমানচিত্র ওয়েব সাইট থেকে ইনস্টল করে নিতে পারবেন।