You are currently viewing একুশ বাঙালীর জাগৃতির অগ্নিবীণা

একুশ বাঙালীর জাগৃতির অগ্নিবীণা

একুশ বাঙালীর জাগৃতির অগ্নিবীণা

ফেব্রুয়ারি এলে বাঙালীর প্রাণ উচ্ছ্বাসে আন্দোলিত হয়। মাতৃভাষা ও সংস্কৃতির প্রতি ভালোবাসায় ভিজে ওঠে মন-প্রাণ। হাজার বছরের পথপরিক্রমার এই গৌরবমন্ডিত মাইলফলক প্রতিটি বাঙালী প্রাণকে ছুঁয়ে যায় স্বকীয়তার গর্বে, জাগরণের মন্ত্রমুগ্ধতায়। মাতৃভাষার জন্য প্রাণ দিয়ে বাংলামায়ের দামাল সন্তানরা আমাদের যেমন শোকাভিভূত করে তেমনি তাদের দেখানো পথে অর্জিত আজকের সার্বভৌম দেশের নাগরিক হিসেবে আমাদের আনন্দে উদ্বেল করে তোলে। অশ্রুমিশ্রিত, বেদনায় আপ্লুত বিজয়ের উৎসবে গৌরব ও কৃতজ্ঞতার যে অব্যক্ত প্রকাশ তা ভাষায় বর্ণনা করা দুঃসাধ্য। শ্রদ্ধা, ভালোবাসা ও গৌরবান্বিত এই প্রাণের উৎসব বাঙালীর হৃদয়ে চিরজাগরূক থাকুক।

মহান শহীদ দিবস উপলক্ষ্যে মন-মানচিত্র বিশেষ সংখ্যা প্রকাশ করছে। দীর্ঘপ্রস্তুতির পর আজ তা প্রকাশিত হলো। লেখা দিয়ে, বুদ্ধি-পরামর্শ দিয়ে যারা আমাদের সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। পরিসর বিবেচনা করে অনেকের লেখা একসাথে আমরা প্রকাশ করতে পারছি না, তবে অবশ্যই পরবর্তীতে প্রকাশের প্রতিশ্রুতি রইলো। আমাদের প্রযুক্তি বিভাগের নিরলস পরিশ্রমের ফলশ্রুতিতে আমরা এই অসাধ্য সাধন করতে সক্ষম হয়েছি। এইজন্য আমরা আহদুল্লাহ আল ইরফান ও তাইফুর রহমানকে অশেষ কৃতজ্ঞতা জানাই।

শহীদ দিবস সংখ্যায় লিখেছেনঃ

প্রবন্ধ

বদরুজ্জামান আলমগীর/ হোসাইন কবির/ আলী সিদ্দিকী/ উৎপল দত্ত/ মনজুরুল ইসলাম/ অতীশ চক্রবর্তী/ পারমিতা ভৌমিক/এইচ বি রিতা/ আজিজ কাজল/ নুসরাত সুলতানা।

গল্প

রুখসানা কাজল/ বিচিত্রা সেন/ সাদাত সায়েম/ রওশান ঋমু/ দলিলুর রহমান ও অমিতা মজুমদার।

কবিতা

ইউসুফ মুহম্মদ/ রফিক জিবরান/ মোজাম্মেল মাহমুদ/ঋজু রেজওয়ান/মোহাম্মদ জসিম/ এ্যালেইনা হোসেন/ দালান জাহান/ জেবুন্নেছা জোৎস্না/রওশন রুবী।

টানাগদ্য

ঋতো আহমেদ

 

আশা করি পাঠক শহীদ দিবস সংখ্যায় প্রকাশিত সকল লেখা পড়ে মতামত দেবেন যাতে আমাদের লেখকগণ নিজেদের লেখার মানোন্নয়নে অনুপ্রাণিত হন এবং আমরাও মন-মানচিত্রকে সঠিকভাবে উপস্থাপন করতে সক্ষম হই।

সকলকে একুশের উষ্ণীষ অভিনন্দন।